Ad
তথ্যপ্রযুক্তি

হারিয়ে ফেলেছেন Aadhaar Card? এবার বাড়িতে বসেই তৈরি করতে পারবেন, জানুন কিভাবে?

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

Aadhaar Card হারিয়ে ফেলেছেন? এবার বাড়িতে বসেই তৈরি করতে পারবেন Aadhaar Card- আধার কার্ড (Aadhaar Card) এই মুহূর্তে ভারতীয়দের জন্য খুবই জরুরি একটি ডকুমেন্ট। ব্যক্তির ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক ডিটেইলস রয়েছে আধার কার্ড-এ। অত্যন্ত জরুরি এই ডকুমেন্ট ।

আইডেন্টিটি কার্ড হিসেবেই সবথেকে বেশি পরিমাণে ব্যবহৃত হয়ে থাকে। তবে ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে আইটি রিটার্ন ফাইলিং, বিমান যাত্রা থেকে শুরু করে বাড়ি-গাড়ি কেনা-বিক্রি সব কিছুতেই আধার কার্ড বাধ্যতামূলক হয়ে গিয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী ।

Ad

নির্মলা সীতা রামন আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তি বাধ্যতামূলক করেছেন। ফলে যারা আধার কার্ড হারিয়ে ফেলেছেন তাঁরা আধার এনরোলমেন্ট সেন্টারে যাচ্ছেন এটি তৈরির জন্য।কিন্তু আপনি কি জানেন আধার কার্ড হারিয়ে গেলে খুব সহজেই বাড়িতে বসে অনলাইনে ।

আধার কার্ড বানাতে পারেন? আধার সংক্রান্ত সমস্ত বিষয় আধার কর্তৃপক্ষ বা UIDAI-এর নিয়ন্ত্রণাধীন। আধার কার্ড বা এনরোলমেন্ট আইডি খোয়া গেলে অনলাইনেই তা পুনরুদ্ধারের সুযোগ UIDAI দিয়েছে। আধার কর্তৃপক্ষের ওয়েবসাইট uidai.gov.in এবং মোবাইল অ্যাপ ।

mAadhaar-এর মাধ্যমে গ্রাহকরা হারিয়ে যাওয়া EID বা আধার নম্বর ফিরে পেতে পারেন। সেক্ষেত্রে প্রথমে UIDAI-এর ওয়েবসাইটে গিয়ে ‘Retrieve Lost or Forgotten EID/UID’ নম্বরে ক্লিক করুন।তারপর সমস্ত তথ্য পূরণ করুন এবং পরবর্তী পর্যায়ের জন্য ‘Send OTP’ ক্লিক করুন।তারপর OTP দিন।এর মাধ্যমে ইউজারের রেজিস্টার্ড মোবাইল নম্বরে আধার নম্বর বা EID চলে যাবে।এই নম্বর পাওয়ার পরে আপনি ।

খুব সহজেই নতুন করে আধার কার্ড বা EID প্রিন্ট করে নিতে নিতে পারবেন। আপনি প্রিন্ট না করে আধার কার্ডের হার্ড কপি নিজের ঠিকানায় নিতে পারেন। সেক্ষেত্রে আপনাকে সরকার কর্তৃক নির্ধারিত ৫০ টাকা ফি প্রদান করতে হবে। আপনি ক্রেডিট কার্ড / ডেবিট কার্ড /

ইউপিআই বা নেটব্যাঙ্কিংয়ের সাহায্যে এই অর্থ প্রদান করতে পারেন। এটি করার পরে, ইউআইডিএআই থেকে আপনার পুনঃ-মুদ্রিত আধার কার্ড স্পিড পোস্টের মাধ্যমে আপনার ঠিকানায় প্রেরণ করা হবে। এই প্রক্রিয়াটি করতে প্রায় ১৫ দিন সময় লাগে।

আরও পড়ুন