আধার কার্ড বানান কোনো ডকুমেন্ট ছাড়াই,জানুন পদ্ধতি

ইউবিজি নিউজ ডেস্ক : স্কুল থেকে ব্যাঙ্ক বর্তমান সময়ে প্রত্যেকটা কাজের ক্ষেত্রে আধার কার্ড অত্যন্ত জরুরি। গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে এটি অন্যতম হল এই আধার কার্ড (Aadhaar Card)। কিন্তু অনেক সময় দেখা যায় প্রয়োজনীয় নথির অভাবে ভারতীয় নাগরিক হওয়া সত্ত্বেও অনেকে আধার কার্ড বানাতে পারে না। ফলে তারা নানা সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়। সেই সমস্ত মানুষদের কথা মাথায় রেখে আধার কার্ড কর্তৃপক্ষ নতুন নিয়ম চালু করেছে। অর্থাৎ ডকুমেন্ট ছাড়াই আধার কার্ড বানানো যাবে।

যেভাবে ডকুমেন্ট ছাড়া আধার বানাবেন

কোনও ডকুমেন্ট ছাড়াই আধার কার্ড তৈরি করতে আপনাকে নিকটতম আধার পরিষেবা কেন্দ্রে যেতে হবে। সেখানে পরিচয়কারীর (Introducer) সহায়তায় খুব সহজেই আধার কার্ড তৈরী করতে পারবেন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India) আঞ্চলিক কার্যালয়গুলোতে এই কাজ করা হয়ে থাকে। পরিচয়কারীর অবশ্যই নিজস্ব আধার কার্ড থাকতে হবে। আধার কেন্দ্রের স্বাভাবিক কিছু যাচাইকরণ প্রক্রিয়ার পর আধার তৈরি করা হয় এবং ৯০ দিনের মধ্যে কার্ডটি আপনার প্রদত্ত ঠিকানায় পাঠানো হয়।

পরিচয়কারীর কাজ এখানে খুব গুরুত্বপূর্ণ। পরিচয়কারী এখানে আবেদনকারীর পরিচয় এবং ঠিকানা নিশ্চিত করার জন্য কাজ করে।পাশাপাশি এনরোলমেন্ট ফর্মে পরিচয়কারীকে সাক্ষর করতে হয়। UIDAI নির্দেশিকা অনুসারে, পরিচয়কারীকে আবেদনকারীর নামে একটি শংসাপত্র প্রদান করতে হবে, যা তিন মাসের জন্য বৈধ। এমনকি আধার কার্ড বানানোর প্রক্রিয়া চলাকালীন ওই ব্যক্তিকে সেখানে উপস্থিত থাকা জরুরি।

সম্প্রতি আধার কর্তৃপক্ষ কার্ড হোল্ডারদের জন্যে বিশেষ সুবিধা এনেছে। মোবাইল নম্বর ছাড়াই এবার আধার কার্ড ডাউনলোড করা যাবে বলে জানিয়েছে। যাদের আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর সংযোগ করা নেই তারা uidai এর অফিসিয়াল ওয়েবসাইটে – uidai.gov.in লগ ইন করে অনলাইনে ডাউনলোড করতে পারবে। পাশাপাশি সুরক্ষার কথা ভেবে uidai সম্প্রতি আধার পিভিসি কার্ড চালু করেছে। যে কোনও আধার কার্ড হোল্ডার ইউআইডিএআই ওয়েবসাইট থেকে নতুন PVC কার্ড অর্ডার করতে পারে। UIDAI জানিয়েছে যে নতুন পলিভিনাইল ক্লোরাইড (PVC) আধার কার্ড বহন করা খুব সহজ। এর আকার খুব ছোট, সহজেই মানিব্যাগে বহনযোগ্য।