Ad
তথ্যপ্রযুক্তি

বাড়লো ইনস্টাগ্রাম রিলস ভিডিয়োর সময়সীমা, বাড়ানো হয়েছে 60 সেকেন্ড

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ব্যুরো : এবার থেকে ইনস্টাগ্রামে বানাতে পারবেন ৬০ সেকেন্ড পর্যন্ত রিলস । এত দিন এখানে মাত্র ৩০ সেকেন্ডের রিলস বানানো যেত। ইনস্টাগ্রামের পরবর্তি আপডেটে থেকেই মিলবে এই সুবিধা।

ইনস্টাগ্রাম ঘোষণা করেছে যে ব্যবহারকারীরা এখন 60 সেকেন্ড পর্যন্ত রিলস তৈরি করতে পারবেন। এখন অবধি, ফেসবুকের মালিকানাধীন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি টিকটোকের মতো সংক্ষিপ্ত ফর্ম্যাট ভিডিওগুলিকে 30 সেকেন্ড পর্যন্ত অনুমতি দিয়েছেন ।

Ad

ব্যবহারকারীদের নিশ্চিত করতে হবে যে তারা পরিবর্তন দেখতে অ্যাপটির সর্বশেষ সংস্করণ ব্যবহার করছে। ইনস্টাগ্রাম রিলসের বৃহত্তম প্রতিদ্বন্দ্বী টিকটোক 2018 সাল থেকে ব্যবহারকারীদের এক মিনিট দীর্ঘ ভিডিও তৈরি করতে দিচ্ছে, যদিও সম্প্রতি কোম্পানি ঘোষণা করেছে যে ব্যবহারকারীদের “এমনকি আরও সমৃদ্ধ গল্প বলার এবং বিনোদন” দেওয়ার জন্য সর্বোচ্চ দৈর্ঘ্য তিন মিনিট বাড়ানোর পরিকল্পনা করছে। একইভাবে , ইউটিউব শর্টস এর মেয়াদও এক মিনিট পর্যন্ত হতে পারে।

এছাড়াও, 18 বছরের কম বয়সীদের জন্যও বিশেষ ফিচার নিয়ে হাজির হচ্ছে Instagram। এবার থেকে 18 বছরের কম বয়সের সব গ্রাহকদের প্রোফাইল প্রাইভেট রাখবে সোশ্যাল জায়ান্ট কোম্পানিটি। এর ফলে নতুন সব অ্যাকাউন্ট প্রাইভেট থাকবে। পাশাপাশিই আবার, বর্তমান যে সব গ্রাহকের বয়স 18 বছরের কম, তাঁদের সকলকেই অ্যাকাউন্ট প্রাইভেট করার আবেদন জানিয়ে পুশ নোটিফিকেশন পাঠানো হবে। এর ফলে কম বয়সীদের অ্যাকাউন্ট খুঁজে পাওয়া আরও শক্ত হবে।

সম্প্রতি Twitter-এ এই ঘোষণা করেছে Instagram। সেখানে জানানো হয়েছে, এবার থেকে 60 সেকেন্ডের Reel আপলোড করা যাবে। Reels এর প্রধান প্রতিযোগী TikTok-ও ভিডিয়োর সময়সীমা বাড়িয়ে 3 মিনিট করেছে। ফলে, আরও বেশি ধরনের ভিডিয়ো সেই প্ল্যাটফর্মে আপলোড হবে বলেই আশা করছে শর্ট ভিডিয়ো মেকিং এই প্ল্যাটফর্ম। TikTok এর এই সিদ্ধান্তের পরেই Reels এর সর্বোচ্চ দৈর্ঘ্য বাড়ানোর সিদ্ধান্ত নিল Instagram।

এছাড়াও, টিনেজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নতুন ফিচার নিয়ে এসেছে মার্কিন সোশ্যাল মিডিয়া কোম্পানিটি। এই নতুন ফিচারের দ্বারা 16 বছরের কম বয়সীরা (কিছু দেশে 18 বছর) নতুন অ্যাকাউন্ট ওপেন করলে, নিজে থেকেই সেই অ্যাকাউন্ট প্রাইভেট হয়ে যাবে। এর ফলে গ্রাহক শুধুমাত্র যাঁদের ফলো করেন, তাঁরাই ১৬ বছরের নীচের Instagram অ্যাকাউন্টের পোস্ট, স্টোরি ও রিলস ভিডিয়ো দেখতে পাবেন। শুধু তাই নয়। এবার থেকে যে কেউ এসে পোস্টে কমেন্ট করতে পারবেন না। এছাড়াও, হ্যাশট্যাগ ও এক্সপ্লোর সেগমেন্টেও এই পোস্টগুলি দেখা যাবে না।

ইতিমধ্যেই 16 বছরের কম বয়সের যে সব গ্রাহকের Instagram অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের কাছে প্রোফাইল প্রাইভেট করার সুবিধা জানিয়ে নোটিফিকেশন পাঠানো হবে। নতুন এই সুরক্ষা ফিচারে কম বয়সীদের অনলাইন প্রোফাইল আরও সুরক্ষিত হবে বলেই মনে করছে কোম্পানি।

আরও পড়ুন