আপনার ইন্টারনেট উপস্থিতি কীভাবে ফেসবুকের ট্র্যাক থেকে বাঁচিয়ে রাখবেন

ইউবিজি নিউজ ব্যুরো : প্রাথমিক ব্যবহারের জন্য সত্যিকারের প্রয়োজনের তুলনায় ফেসবুকে প্রচুর ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস করার কারণে আগুন লেগেছে। ফেসবুককে আপনার প্রতিদিনের ক্রিয়াকলাপ বা ডেটা ট্র্যাক করার অনুমতি দেওয়া বন্ধ করার কয়েকটি উপায় রয়েছে। আপনি সঠিকভাবে পরিচালনা করার জন্য ফেসবুকের জন্য বেশিরভাগ অনুমতি বন্ধ করতে পারেন। এর জন্য, আপনাকে যা করতে হবে – settings section on your phone > Apps & notifications > Facebook > Permissions.

ব্যবহারকারীরা যদি ব্যবহার করেন অ্যাপস বা ওয়েবসাইটগুলি ট্র্যাক করতে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট না চান তবে তারা ‘অফ-ফেসবুক ক্রিয়াকলাপ’ অক্ষম করার পরামর্শও দেওয়া হচ্ছে। যদিও, ফেসবুক তবুও তৃতীয় পক্ষের অ্যাপস বা সাইটগুলির হিসাবে আপনার ডেটা ফেসবুকের সাথে ভাগ করে নেওয়ার জন্য আপনার কিছু ডেটা পেতে সক্ষম করবে কারণ তারা আপনার ব্যবহার ট্র্যাক করতে সংস্থার সরঞ্জামগুলি ব্যবহার করে। ফেসবুক দাবি করেছে যে তারা তৃতীয় পক্ষকে কখনই ব্যবহারকারীর স্বাস্থ্য বা আর্থিক তথ্য ভাগ করবে না।

সংস্থাটি নিজেই বলেছে, “আমরা ব্যবসায় এবং সংস্থাগুলি থেকে আমাদের ব্যবসায়িক সরঞ্জামগুলি ব্যবহার করি যা তাদের ওয়েবসাইট, অ্যাপ, বা বিজ্ঞাপনগুলি কীভাবে সম্পাদন করছে তা আরও ভালভাবে বুঝতে পারে। আপনাকে প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলি দেখানোর জন্য এবং আপনার আগ্রহী হতে পারে এমন জিনিসগুলির পরামর্শ দিতে আমরা আপনার ক্রিয়াকলাপটি ব্যবহার করি ””

যদিও ফেসবুক তার উদ্দেশ্যটি স্পষ্টভাবে জানিয়েছে, আপনার ডেটা নিরাপদ কিনা তা আপনি সত্যই জানেন না। গত বছর, ফেসবুক তৃতীয় পক্ষের বিকাশকারীদের সাথে ব্যবহারকারীদের ডেটা ভাগ করে নেওয়ার বিষয়টি স্বীকার করেছে।

ফেসবুক কোন তথ্য সংগ্রহ করছে?

আপনি যদি কোনও সাইট বা অ্যাপ্লিকেশন যান তবে ফেসবুক জানে আপনি কখন এটি খুললেন বা লগ ইন করেছেন, কোনও আইটেম অনুসন্ধান করেছেন, কোন আইটেমটি আপনি কোনও ইচ্ছা তালিকা বা কার্টে যুক্ত করেছেন, কোনও ক্রয় বা অনুদান দিয়েছেন।

সুতরাং, যদি আপনি ফ্লাইটের টিকিট বুক করতে কোনও অনলাইন ব্যাংকিং অ্যাপ্লিকেশন বা মেকমাইআর্টিপ অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন তবে ফেসবুক আপনার সমস্ত ক্রিয়াকলাপ দেখতে পাবে এবং সেই অনুযায়ী বিজ্ঞাপনগুলি আপনার লক্ষ্যবস্তু করতে পারে। ফেসবুকে, এটি আপনার ক্রয়ের ইতিহাস, পরিচিতিগুলি, অনুসন্ধানের ইতিহাস, আপনি যে বিজ্ঞাপনগুলি বা পণ্যগুলির সাথে যোগাযোগ করেন সেগুলি, সঠিক অবস্থান, শারীরিক ঠিকানা এবং আরও অনেক কিছু জানেন।

অ্যান্ড্রয়েড: কীভাবে ফেসবুককে আপনার ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করা থেকে বিরত রাখতে হয়

পদক্ষেপ 1: আপনার স্মার্টফোনে ফেসবুক অ্যাপ্লিকেশনটি খুলুন এবং হ্যামবার্গার আইকনে আলতো চাপুন, যা স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত।

  1. 2: Scroll and tap on ‘Settings & Privacy.’

3:Visit settings > scroll > tap on off-Facebook Activity

* একবার আপনি এই পৃষ্ঠায় অবতরণ করার পরে এটি আপনাকে দেখাবে যে আপনি কোন অ্যাপ্লিকেশন বা সাইটগুলি পরিদর্শন করেছেন এবং ফেসবুকের সাথে ব্যবহারকারীর ডেটা ভাগ করছেন। কোন ডেটা ভাগ করা হচ্ছে এবং ফেসবুক এ সবের সাথে কী করছে তার অতিরিক্ত তথ্য পেতে আপনি প্রতিটি অ্যাপ্লিকেশানটিতে আলতো চাপতে পারেন। অ্যাপ্লিকেশনটি আপনাকে আপনার সমস্ত ক্রিয়াকলাপের বিশদও ডাউনলোড করতে দেয়। এর জন্য, আপনাকে ‘অফ-ফেসবুক অ্যাক্টিভিটি বিকল্পে অবস্থিত তিন-ডটেড বোতামটিতে ট্যাপ করতে হবে তারপরে, আপনার অফ-ফেসবুক ক্রিয়াকলাপগুলির” আপনার তথ্য ডাউনলোড করুন “এ আলতো চাপ দিয়ে ।

4: সাফ ইতিহাসের উপর আলতো চাপুন। এটি নিশ্চিত করবে যে ফেসবুক সংগ্রহ করেছে এমন সমস্ত ডেটা আপনি মুছে ফেলেছেন। আপনি পুরোনো তথ্য সাফ করার পরে, আপনি স্ক্রিনের শীর্ষ থেকে সমস্ত অ্যাপ্লিকেশন অদৃশ্য হয়ে দেখতে পাবেন।

পদক্ষেপ 5: এখন বিকল্পটি অক্ষম করতে, আপনাকে ‘আরও বিকল্পগুলি’ এবং তারপরে ‘ভবিষ্যতের ক্রিয়াকলাপ পরিচালনা করুন’ এ আলতো চাপতে হবে।

পদক্ষেপ:: ভবিষ্যতের ক্রিয়াকলাপ পরিচালনা করতে আবার আলতো চাপুন এবং ফিউচার অফ-ফেসবুক ক্রিয়াকলাপে আলতো চাপুন।

এখন প্রশ্ন হচ্ছে আপনি যদি ‘অফ-ফেসবুক’ ক্রিয়াকলাপ অক্ষম করেন তবে কী হবে?

একবার আপনি ‘অফ-ফেসবুক ক্রিয়াকলাপ’ বিকল্পটি বন্ধ করে দিলে, একজন ফেসবুক ব্যবহারকারী তাদের প্রতিদিনের অনলাইন ক্রিয়াকলাপের ভিত্তিতে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলি পাবেন না। আপনি যদি চান যে আপনার বিজ্ঞাপনগুলি ব্যক্তিগতকৃত হোক, তবে আপনাকে মূলত এটির জন্য আপনার ডেটা দিয়ে দিতে হবে।