এসে গেলো Android 10, কিভাবে ইনস্টল করবেন আপনার ফোনে?

UBG NEWS, ওয়েব ডেস্ক : 3 সেপ্টেম্বরে সরকারিভাবে Google Pixel সিরিজের জন্য লঞ্চ করা হয়েছে Android 10 । নতুন এই অপারেটিং সিস্টেম আপনি যদি আপনার ফোনে ইনস্টল না করতে পারেন তাহলে আমাদের নিচে দেওয়া পদ্ধতিগুলো অনুসরণ করুন। আপাতত যা খবর Android 10 গুগল পিক্সেলের পর Android One স্মার্টফোনগুলোর জন্য উপলব্ধ হবে। এছাড়াও OnePlus, HTC, Redmi K20 Series, Oppo Reno, Sony এর ফ্ল্যাগশিপ ফোনেও এই আপডেট পাওয়া যাবে। নতুন এই অপারেটিং সিস্টেম আগের Android ভার্সন থেকে অনেক বেশি নিরাপদ ও ব্যবহার উপযোগী।

Android 10 কিভাবে ডাউনলোড করবেন :

সবার প্রথমে আপনার ফোনের সেটিং অপশনে যান।

সেটিং অপশনে আপনি অ্যাডভান্স ট্যাব দেখতে পাবেন।

এরপর Check for System Update ট্যাবে ক্লিক করুন।

যদি আপনার ফোনের জন্য অ্যান্ড্রয়েড 10 উপলব্ধ তবে আপনি এখানে দেখতে পাবেন।

এরপর আপডেটে ক্লিক করে আপনি আপডেট ডাউনলোড করতে পারবেন।

এরপর আপনার ফোনকে রিস্টার্ট করে নতুন আপডেট ইনস্টল করতে পারবেন।

অ্যান্ড্রয়েড 10 কেন অন্য অ্যান্ড্রয়েড ভার্সন থেকে আলাদা জেনে নেই।

ইমপ্রুভড প্রাইভেসি :

অ্যান্ড্রয়েড,আইওস এর সিক্যুরিটি নিয়ে অনেকদিন ধরে যে সমালোচনা তা বন্ধ করতে অ্যান্ড্রয়েড 10 এর প্রাইভেসির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে বিশেষ কিছু আ্যপের উপর পারমিশন নিয়ন্ত্রণ এর অপশন আনা হয়েছে এবং সিকিউরিটি বাড়ানোর জন্য সেই আ্যপ কতক্ষন সক্রিয় থাকবে তাও নিয়ন্ত্রন করা যাবে। তার সাথে বিভিন্ন আ্যপের ব্যাকগ্রাউন্ড এক্টিভিটিও নিয়ন্ত্রণ করা যাবে। যার ফলে ইউজাররা কোন আ্যপের হঠাৎ পপ আপ হওয়া বন্ধ করতে পারবে।

স্ক্রিন রেকডিং :

Android 10 ভার্সনে গুগল শেষপর্যন্ত বহু প্রতীক্ষিত স্ক্রিন রেকডিং এর অপশন নিয়ে আসল,আগে মূলত থার্ড পার্টি আ্যপের মাধ্যমে যা সম্ভব ছিল।এই স্ক্রিন রেকর্ডিং অপশনটি ডেভেলপার অপশনের মধ্যে পাওয়া যাবে,এবং প্রাথমিকভাবে এটি সক্রিয় করার পদ্ধতি বেশ জটিল। কিন্তু নিঃসন্দেহে এই নতুন ফিচারটি খুবই গুরুত্বপূর্ণ যার ফলে কোন আ্যপ ছাড়াই স্ক্রিনে চলা কোন ভিডিও রেকর্ড করা যাবে।

ডেস্কটপ মোড :

এই অ্যান্ড্রয়েড ভার্সনে ডেস্কটপ মোড পাওয়া যাবে। এরফলে আপনি আপনার মোবাইলকে যেকোনো কম্পিউটার বা ল্যাপটপে কানেক্ট করতে পারবেন। এরপর আপনার ফোনের ইন্টারফেস কম্পিউটার বা ল্যাপটপে দেখা যাবে। আপনাকে জানিয়ে রাখি ডেস্কটপ মোডের জন্য স্যামসাং তাদের ফোনে DeX এর সাপোর্ট দিচ্ছে।

শেয়ার শর্টকাট :

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে কোনো লিংককে শেয়ার করার মেনুর বদল ঘটানো হয়েছে। লিংক শেয়ারের জন্য শেয়ারিং শর্টকাট ও পাবেন। এরফলে আপনি দ্রুত কোনো ফাইল শেয়ার করতে পারবেন।

লাইভ ক্যাপশন :

অ্যান্ড্রয়েড 10 তে আপনি কোনো ভিডিও দেখতে দেখতে ক্যাপশন লিখতে পারবেন। উদাহরণ স্বরূপ আপনি যদি ফেসবুকে লাইভে আসেন এবং ভিডিওতে কিছু লিখতে চান তবে এই ফিচারের মাধ্যমে লিখতে পারবেন।

ডুয়েল সিম স্ট্যান্ডবাই :

অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনে আপনি দুটো সিম একসাথে চালাতে পারবেন। দুটো সিম বলতে আমরা ই-সিম ও ফিজিক্যাল সিমের কথা বললাম। ই-সিমের গুরুত্ব বুঝে কোম্পানি এই ফিচার যুক্ত করেছে।

ডার্ক মোড :

অ্যান্ড্রয়েড ইউজাররা বহু বছর ধরে ডার্ক মোডের জন্য আবেদন করলেও কোন আপডেটে তা আসেনি। কিন্তু অ্যান্ড্রয়েড 10 বেটার ডিসপ্লে অপশনে ডার্ক মোড সক্রিয় করা যাবে। যার ফলে সেটিংস, লঞ্চার, ভলিউম কন্ট্রোল এবং আরো অনেক কিছুতে সেই ডার্ক মোড সক্রিয় থাকবে।