অনলাইনে না থেকেও কিভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট চালিয়ে যাবেন? জানুন

ইউবিজি নিউজ ডেস্ক : ভারতের সবথেকে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ৪০ কোটির বেশি গ্রাহক এদেশে ফেসবুকের এই মেসেজিং অ্যাপ নিয়মিত ব্যবহার করেন। যদিও সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারের প্রাইভেসি নিয়ে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছেন। হোয়াটসঅ্যাপে লাস্ট সিন বন্ধ করে রাখলেও চ্যাট করার সময় আপনাকে অনলাইন দেখাবে।

যদিও অনেক সময় গোপনীয়তার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারের সময় অদৃশ্য থাকতে চান অনেকেই। আর সেই জন্যই রয়েছে মন এক উপায় যেখানে হোয়াটসঅ্যাপে চ্যাট করলেও আপনাকে অনলাইন দেখাবে না। দেখে নিন কীভাবে? যদিও এই কাজে অন্য একটি অ্যাপের সাহায্য নিতে হবে।

শুরুতেই প্লে স্টোরে গিয়ে ‘ডব্লিউএ বাবল ফর চ্যাট’ ইন্সটল করুন। এই অ্যাপ ইন্সটলের পরে আপনার ফোনে অ্যাকসেসিবিলিটি পার্মিশন চাইবে এই অ্যাপ। এই পার্মিশন দেওয়ার পরেই নতুন অ্যাপ ব্যবহার শুরু করা যাবে।

এই অ্যাপ ব্যবহার শুরু করলে মেসেঞ্জারের মতোই হোয়াটসঅ্যাপের সব চ্যাট বাবলে দেখা যাবে। আর এই অ্যাপ ব্যবহার করে চ্যাট করার সময় আপনাকে কখনই অনলাইন দেখাবে না। যদিও আপনি সহজেই হোয়াটসঅ্যাপে চ্যাট চালিয়ে যেতে পারবেন। যদিও শুধুমাত্র অ্যানড্রয়েড গ্রাহকরাই এই ফিচার ব্যবহার করতে পারবেন। এছাড়াও ‘জিডব্লিউবি হোয়াটসঅ্যাপ’ অ্যাপ ব্যবহার করেও এই ফিচার কাজে লাগানো যাবে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারের শর্তাবলীতে পরিবর্তন এসেছে। নতুন শর্তে গ্রাহকের বিভিন্ন ব্যক্তিগত তথ্য কোম্পানি বিজ্ঞাপন দেখানোর কাজে সংগ্রহ করবে। এর পরেই বিশ্বব্যাপী বহু মানুষ ফেসবুকের এই মেসেজিং অ্যাপ ব্যবহার বন্ধ করেছেন। আর এই ঘটনার পরেই মেসেজিং অ্যাপ সিগন্যালের জনপ্রিয়তা হু হু করে বাড়তে শুরু করেছে। টেসলা প্রধান ইলন মাস্ক টুইটারে মানুষকে সিগন্যাল ব্যবহার করার আবেদন জানিয়েছেন। সিগনালের সঙ্গেই জনপ্রিয়তা পেয়েছে টেলিগ্রাম।