গুগল মিটের নতুন নিয়ম, আর বেশিদিন বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না এই অ্যাপটি

ইউবিজি নিউজ ডেস্ক : এবার থেকে গুগল মিটে মাত্র ৬০ মিনিট অর্থাৎ এক ঘণ্টার জন্য ভিডিয়ো কল করতে পারবেন ইউজাররা। যাঁরা ফ্রিতে গুগল মিটের পরিষেবা ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রে এই নিয়ম চালু করতে চলেছেন গুগল মিট কর্তৃপক্ষ।

গত বছর গুগল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাস পর্যন্ত (২০২০ সাল) ভিডিয়ো কলের ক্ষেত্রে কোনও সময়ের সীমাবদ্ধতা বা টাইম লিমিট দেওয়া হবে না। এরপর ২০২১ সাল অর্থাৎ চলতি বছর জুন মাস পর্যন্ত এই নিয়মের সময়সীমা বাড়িয়ে দেন গুগল কর্তৃপক্ষ। সমসাময়িক অন্যান্য গ্রুপ ভিডিয়ো কল করার মাধ্যম যেমন- জুম কল কিংবা স্কাইপ- কে জোরদার প্রতিযোগিতার মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছিল গুগল মিট।

তবে এবার আর ‘আনলিমিটেড টাইম’- এর সুবিধা রাখবেন না গুগল মিট কর্তৃপক্ষ। ফ্রি ইউজারদের ক্ষেত্রে ৬০ মিনিট বা এক ঘণ্টার বেশি গ্রুপ ভিডিয়ো কল করা যাবে না। তিনজন বা তার থেকে বেশি ইউজার নিয়ে কোনও ভিডিয়ো কল করা হলে তার সময়সীমা ৬০ মিনিটে বেঁধে দেওয়া হয়েছে।

৫৫ মিনিটের মাথায় ওই গ্রুপ ভিডিয়ো কলে যুক্ত সকলের কাছে একটি নোটিফিকেশন যাবে। সেখানে বলা হবে যে এবার এই গ্রুপ ভিডিয়ো কল শেষ হওয়ার সময় এসে গিয়েছে। যদি কলের সময়সীমা বাড়াতে হয়, তাহলে ইউজারদের নিজের গুগল অ্যাকাউন্ট আপগ্রেড করতে হবে। নাহলে ৬০ মিনিট হয়ে গেলে কল কেটে যাবে বা শেষ হয়ে যাবে।

সময়সীমা নির্দিষ্ট করে দেওয়ার এই ঘটনা কিন্তু ‘ওয়ান অ্যান্ড ওয়ান’ কলের ক্ষেত্রে হবে না। অর্থাৎ গুগল মিট ব্যবহার করে যদি আপনি কাউকে ফোন করেন অর্থাৎ গুগল মিট ভিডিয়ো কলে মাত্র দু’জন ইউজারের মধ্যে কথোপকথন চলে, সেক্ষেত্রে সময়ের কোনও সীমাবদ্ধতা নেই। এক্ষেত্রে দু’জন ইউজার ২৪ ঘণ্টা পর্যন্ত কথা বলতে পারেন। ফ্রি ইউজার বা অন্যান্য পেড অ্যাকাউন্ট, সব ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য।

ভারতে অবশ্য এখনও গুগল মিটের গ্রুপ ভিডিয়ো কলের নতুন নিয়ম চালু হয়নি। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, জাপান এবং মেক্সিকো… এই পাঁচটি দেশে এই নিয়ম চালু হয়েছে। এই পাঁচ দেশে ৬০ মিনিটের বেশি গুগল মিট গ্রুপ ভিডিয়ো কল করার জন্য মাসিক প্রায় ৭৪০ টাকা (ভারতীয় মুদ্রায়, আসলে $7.99) দিতে হবে ইউজারদের। আপগ্রেড করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটের মাধ্যমে গ্রুপ ভিডিয়ো কল করতে পারবেন ইউজাররা।