সুখবর শোনাল জিও, বছরের প্রথম দিন থেকেই যে কোনও নেটওয়ার্কে মিলবে আনলিমিটেড ফ্রি কলের সুবিধা

ইউবিজি নিউজ ডেস্ক : একদম নতুন বছরের গোড়াতেই সুখবর শোনাল রিলায়েন্স জিও। এবার জিও থেকে যে কোনও নেটওয়ার্কে আনলিমিটেড ফ্রি কলের সুবিধা ফিরছে। জানা গিয়েছে, এই সুবিধা কার্যকর হচ্ছে ২০২১ সালের ১ জানুয়ারি থেকেই। অর্থাত্‍ বিনামূল্যে জিও থেকে অন্য যে কোনও নেটওয়ার্কে কল করা যাবে। গত কয়েক মাস এই নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কের নম্বরে ফোন করার জন্য আলাদা চার্জ দিতে হত।

বছরের শেষদিন অর্থাত্‍ বৃহস্পতিবার অন্য নেটওয়ার্কে ফোনকল চার্জ তুলে নেওয়ার কথা ঘোষণা করল মুকেশ আম্বানির জিও নেটওয়ার্ক। এদিকে বাকি মোবাইল নেটওয়ার্ককে টেক্কা দিতে জিও প্রথম থেকেই মাস্টারপ্ল্যান কষেছিল।

প্রথমদিকে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার পাশাপাশি অন্য নেটওয়ার্কে কলের জন্য চার্জও নিত না।
যার ফলে ফলে জিও টু জিও তো বটেই, জিও থেকে অন্য যে কোনও নেটওয়ার্কে বিনামূল্যে যত ইচ্ছে কথা বলা যেত। কিন্তু TRAI-এর নিয়মের গেঁরোয় সেই পরিকল্পনা ভেস্তে যায়।তবে আম্বানির সংস্থা কথা দিয়েছিল. এই TRAI নিয়ম প্রত্যাহার করলেই পুরনো অবস্থায় ফিরে যাবে তাঁরা।

Advertisement

TRAI নয়া নিয়ম কার্যকর করে। যাতে বলা হয়েছিল, ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ (IUC) দিতে হবে। তাঁদের ধার্য করা মূল্যই এতদিন গ্রাহকদের থেকে কাটত জিও। কিন্তু TRAI-এর নয়া নিয়মের গেঁরোয় তা বন্ধ হয়ে যায়। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে কার্যকর করা এই ব্যবস্থা ২০২০ সালের জানুয়ারির পরেও চালু রাখে TRAI।

তবে শুক্রবার সেই ব্যবস্থায় ইতি টানছে TRAI। তাই এদিন রিলায়েন্স জিও-র তরফ থেকে ঘোষণা করা হয়েছে, “কথা রাখলাম। অন্তঃদেশিয় অফ নেট ফোনকলের খরচ শূন্য করে দেওয়া হল। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।”

এবার যে কোনও নেটওয়ার্কে মিলবে আনলিমিটেড ফ্রি কলের সুবিধা, তবে জিও-এর এই সিদ্ধান্তের পিছনে অন্য কারণ দেখছে ওয়াকিবহাল মহলের একাংশ। কৃষক আন্দোলনের জেরে রোষের মুখে পড়ছে মুকেশ আম্বানির সংস্থা। বহু মানুষ কৃষকদের পাশে দাঁড়িয়ে জিও নেটওয়ার্ক ছেড়ে দিচ্ছেন।