Ad
তথ্যপ্রযুক্তি

এবার থেকে PhonePe থেকে রিচার্জ করলে দিতে হবে বাড়তি টাকা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : গ্রাহকদের জন্য ধাক্কা। ইউপিআইয়ের মাধ্যমে ৫০ টাকার বেশি মোবাইল রিচার্জ করলে এবার থেকে ফোনপে গ্রাহকদের গুনতে হবে ‘প্রসেসিং ফি’। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রতি রিচার্জের জন্য এক টাকা থেকে দু’টাকা ধার্য করা হবে।

ওয়ালমার্টের গ্রুপের ডিজিটাল পেমেন্ট ফার্ম ফোনপে’র এক মুখপাত্র বলেছেন, ‘রিচার্জের ক্ষেত্রে আমরা ছোটো আকারে একটি পরীক্ষা চালাচ্ছি।তাতে গ্রাহকদের একাংশকে রিচার্জের জন্য (বাড়তি) টাকা দিতে হচ্ছে। ৫০ টাকার নীচে রিচার্জ করলে কোনও (বাড়তি) টাকা দিতে হচ্ছে না।

Ad

৫০ টাকা থেকে ১০০ টাকার পর্যন্ত রিচার্জের ক্ষেত্রে এক টাকা দিতে হচ্ছে। ১০০ টাকার উপরে রিচার্জের ক্ষেত্রে দু’টাকা নেওয়া হবে। সেই বেশিরভাগ গ্রাহককে কোনও (বাড়তি) টাকা দিতে হচ্ছে না বা এক টাকা দিতে হচ্ছে।’ অর্থাত্‍ সব গ্রাহককে সেই টাকা দিতে হচ্ছে না।

এমনিতে এতদিন সব ডিজিটাল পেমেন্ট অ্যাপই বিনামূল্যে গ্রাহকদের রিচার্জের সুবিধা দিত। এবার প্রথম সংস্থা হিসেবে ইউপিআই-নির্ভর লেনদেনের ক্ষেত্রে বাড়তি টাকা নেওয়া শুরু করেছে ফোন পে। যে সংস্থা অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের মতো ক্রেডিট কার্ডের মাধ্যমেও লেনদেনের ক্ষেত্রে ‘প্রসেসিং ফি’ নিচ্ছে। ফোনপে’র মুখপাত্র বলেছেন, ‘আমরাই একমাত্র পেমেন্ট প্ল্যাটফর্ম নয়, যা বাড়তি চার্জ নিচ্ছে। বিলের পেমেন্টের ক্ষেত্রে সামান্য ফি এখন পুরো মহলই নিচ্ছে এবং তা করছে বিলিং ওয়েবসাইট ও পেমেন্ট প্ল্যাটফর্মও। শুধুমাত্র ক্রেডিট কার্ডের মাধ্যমে প্রসেসিস ফি (কোনও কোনও সংস্থা Convenience ফি বলছে সেটাকে) ধার্য করছি।’

আরও পড়ুন