আপনার আধার কার্ডের সাথে ফোন নাম্বার রেজিস্টার্ড করা রয়েছে কি না জানুন এভাবে

ইউবিজি নিউজ : আপনিও কী ভুলে গিয়েছেন আপনার আধার কার্ডে কোন মোবাইল নম্বর দেওয়া রয়েছে । এবার আপনি মাত্র ২ মিনিটেই জেনে যাবেন কোন মোবাইল নম্বর রেজিস্টার্ড করা রয়েছে । বর্তমানে একাধিক কাজের জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক ।
ফলে কোন ফোন নম্বর রেজিস্টার্ড রয়েছে সেটা জেনে রাখা বেশ জরুরি । কোন ফোন নম্বর রেজিস্টার্ড রয়েছে দেখে নিন এইভাবে- UIDAI এর ওয়েবসাইট https://uidai.gov.in/ লগইন করতে হবে এই ওয়েবসাইটের ড্যাশবোর্ডে একাধিক ক্যাটাগরি রয়েছে এখানে My Aadhar ক্যাটাগরিতে যেতে হবে।

এই ক্যাটাগরিতে Aadhar Services অপশন থাকবে এই অপশনে ক্লিক করার পর Verify Email/Mobile Number এর একটি নতুন উইন্ডো খুলে যাবে এই উইন্ডোতে আপনার আধার নম্বর ও নীচের বক্সে মোবাইল নম্বর এন্টার করতে হবে এরপর ক্যাপচা কোড দিয়ে ওটিপি জেনারেট করতে হবে ।
আপনার নম্বর প্রথম থেকে রেজিস্টার্ড থাকলে মেসেজ আসবে The Mobile you have entered already verified with our records । অর্থাত্‍ আপনার নম্বর আধারের সঙ্গে রেজিস্টার্ড রয়েছে । আর যদি মোবাইল নম্বর আগে থেকে রেজিস্টার্ড না থাকে তাহলে The Mobile number you had entered does not match with our records এই মেসেজ আসবে ।

অর্থাত্‍ অন্য কোনও মোবাইল নম্বরের সঙ্গে লিঙ্ক করা রয়েছে । মোবাইল নম্বরের মতো ই-মেল আইডি চেক করার জন্যেও এই পদ্ধতি ফলো করতে হবে । UIDAI এর তরফে নতুন আধার কার্ড জারি করা হয়ে থাকে ।