ফেসবুক আজ থেকেই বদলে ফেলছে লগ ইন-এর পদ্ধতি, না জানলে হারাবেন আপনার প্রিয় অ্যাপটি

ইউবিজি নিউজ ডেস্ক : দিন যত গড়াচ্ছে আরও বাড়ছে সোশ্যাল মিডিয়া ব্যবহার। তারই সাথে উঠে আসছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ও সার্বিক নিরপাত্তার পশ্ন। তাই আপনি যদি ফেসবুক ( Facebook ) ব্যবহারকারী হন, তাহলে জরুরি এই খবরটি আপনার জন্য। কারণ ফেসবুক আজ থেকেই বদলে ফেলছে তাদের লগ ইন পদ্ধতি। যা একদিকে আপনার ব্যক্তিগত তথ্য এবং অন্যদিকে আপনার অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করে তুলবে।

কি সেই বদল ?

আজ থেকে, ফেসবুক মোবাইল ডিভাইসে লগ ইন করার জন্য দ্বি-ফ্যাক্টর অথেন্টিকেশন ( two-factor authentication বা 2FA ) প্রক্রিয়া কার্যকর করার ঘোষণা করেছে।

অর্থাত্‍ আজ থেকে, যদি কোনও স্মার্টফোন ব্যবহারকারী তাদের ফোনে ফেসবুক চালায়, তবে তাদের দুটি প্রমাণীকরণ প্রক্রিয়ার (authentication Process ) মাধ্যমে যেতে হবে। ফেসবুক নিরাপত্তার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৭ এর আগে ফেসবুক ডেস্কটপের জন্য এই জাতীয় সুরক্ষা পদ্ধতি লাগু করে ছিল । এখন এটি স্মার্টফোন ব্যবহারকারীদের ( Smart Phone User ) জন্যও প্রযোজ্য হবে। ফেসবুকের এই নয়া নির্দেশিকা আইওএস ( IOS ) এবং অ্যান্ড্রয়েড মোবাইল ( Android Mobile ) ডিভাইস ব্যবহারকারীদের উভয়েরই জন্য লাগু হবে।

ফেসবুকের এই নয়া বিধি কার্যকর হওয়ার ফলে, এখন থেকে প্রতিবার অজানা ডিভাইস থেকে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে গেলে অ্যাকাউন্টের পাসওয়ার্ড থাকলেই তা সম্ভব নয়। এর সাথে আপনাকে এই নয়া প্রমানীকরণ প্রক্রিয়ার মাধ্যমে আপনার মোবাইল ফোনে বা প্রমাণীকরণকারী অ্যাপে একটি এসএমএস কোড পাঠানো হবে। আর সেটি জানলে তবেই আপনার অ্যাকাউন্ট অন্য মোবাইল ডিভাইসে চালু হবে। ফেসবুকের তরফে জানানো হয়েছে, এর ফলে আপনার অ্যাকাউন্ট হ্যাকারদের ( Hacker ) হাত থেকে আরও বেশি নিরাপদ হয়ে উঠবে।