Ad
তথ্যপ্রযুক্তি

ফেসবুকের নাম পরিবর্তন, নতুন নাম ঘোষণা করলেন মার্ক জুকারবার্গ নিজেই

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : জল্পনার অবসান ঘটিয়ে বদলে গেল ফেসবুক কম্পানির নাম। নয়া নাম হচ্ছে ‘মেটা’ (Meta)। ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের অভিভাবক সংস্থা ফেসবুকের এই নয়া নাম বৃহস্পতিবার রাতে ঘোষণা করেন মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)।

একইসঙ্গে বদলে গেল ফেসবুকের জনপ্রিয় লোগো।  লাইক বা থাম্বস আপ লোগোর বদলে ‘মেটা’র M আকৃতির মতো লোগো হয়েছে।

Ad

টুইটারের সাহায্য নিয়ে নতুন নাম ঘোষণা করে ফেসবুক। টুইটবার্তায় বলা হয়, “ফেসুবক কম্পানির নয়া নাম মেটা। মেটাভার্স তৈরি করতে সাহায্য করছে মেটা। সামাজিক যোগযোগে এক নতুন অধ্যায়ের সূচনা।”

‘মেটা’ নাম বেছে নেওয়ার কারণও উল্লেখ করেছেন জুকারবার্গ। লেখেন, “ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘Beyond’ (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। এই শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু করা বাকি। অনেকটা পথ চলা বাকি। আর তাই এই নামকরণ।” তবে শুধু নাম বদলই নয়, মেটাভার্সের ফলে ১০ হাজার কর্মসংস্থানও হবে বলে জানানো হয়েছে।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথ চলা শুরু করেছিল ফেসবুক। বিশেষজ্ঞদের মতে, সামাজিক মাধ্যমে যোগাযোগে নয়া অধ্যায় নিয়ে আসবে মেটাভার্স। গেমিং, ই-কমার্স, সোশ্যাল মিডিয়া ব্যবহারে আলাদাই অভিজ্ঞতা হবে। যদিও ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ অ্যাপগুলির নামে কোনো বদল হবে না।

আরও পড়ুন