তথ্যপ্রযুক্তি

বড় ঘোষণা! এবার করাতে হবে ভোটের কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক! নাহলে বাতিল হবে কার্ড! জানুন বিস্তারিত

ইউবিজি নিউজ ডেস্ক : ভুয়ো ভোটার নির্মূল করার জন্য এবার এর শীতকালীন অধিবেশনে 4 টি নতুন বিল আনতে চলেছে নির্বাচন কমিশন। রাজ্য তথা দেশে একাধিক ভুয়ো ভোটার তালিকা প্রকাশ পেয়েছে । এবার থেকে সেই তালিকাতে স্বচ্ছতা আনতে এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন ।কি কি রয়েছে এই 4 টি বিল এ জেনে নিন এক নজরে ।

প্রথমত লিঙ্গনিরপেক্ষ আইন নিয়ে আসতে চলেছে নির্বাচন কমিশন । এই সিদ্ধান্ত অনুসারে তা জানা যাচ্ছে যে সার্ভিস অফিসার যদি মহিলা হয় তাহলে তার স্বামী তার হয়ে ভোট প্রদান করতে পারবে। আসুন জেনে নিন কিভাবে বাড়িতে বসে ভোটার কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করতে পারবেন ।

দ্বিতীয়ত এবার থেকে ভোটার কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক করল নির্বাচন কমিশন ।তবে অতি অবশ্যই ভোটারের সম্মতি নিয়ে এমন টা করতে হবে বলে জানানো যাচ্ছে ।অর্থাত্‍ ভোটার না চাইলে এই লিংক নাও করাতে পারে।

তৃতীয়ত নির্বাচন কমিশন 1 লা জানুয়ারি থেকে 18 বছর দেশের নাগরিকদের ভোটের কার্ডের নাম তোলার সুযোগ সুবিধা দিচ্ছে। যারা প্রথম বার ভোট দেবেন তাদের নাম চারবার লিস্ট এ তোলার সুযোগ দিচ্ছে কমিশন।

Ad

চতুর্থত নির্বাচন কে চালনার জন্য নির্বাচন কমিশন কে সমস্ত রকমের জায়গা ব্যবহার এর অধিকার দেওয়া হয়েছে। কিন্তু তবুও স্কুল বা অনন্যা জায়গাতে এতদিন অভিযোগ ছিলো। কিন্তু এবার থেকে সেই অনুমোদন পাস হলে সেই সমস্যা থাকবে না।

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]