Ad
তথ্যপ্রযুক্তি

সমস্ত তথ্য সুরক্ষিত, চিনে তথ্য পাচার নিয়ে মুখ খুললেন BGIM কোম্পানি ক্রাফটন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ব্যুরো : এখনও পর্যন্ত অফিসিয়ালি ভারতে Battlegrounds Mobile India লঞ্চের দিন ঘোষণা না করলেও, ইতিমধ্যেই Google Play Store-এ এই গেমের বিটা ভার্সন নিয়ে এসেছে ডেভেলপার Krafton। আর সেই Early Access ডাউনলোডে বিপুল সাড়া মিলছে।

তারই মধ্যে দেখা দিয়েছে সমস্যা। শোনা যায় যে তারা ব্যবহারকারীদের তথ্য নাকি পাঠাচ্ছে চিনে। ঠিক যে কারণে গত বছর পাবজি মোবাইল ব্যান হয়েছিল। ঠিক সেই গুঞ্জনিই শোনা যাচ্ছিল।

Ad

তবে এবিষয়ে অফিসিয়াল ভাবে কোনও কিছু জানায়নি ক্রাফটন। তবে আজ তাদের অফিসিয়াল সোশ্যাল মিডিয়ায় তারা এব্যপারে জানায়।

ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া স্রষ্টা এবং ব্লকবাস্টার আইপি – ব্যাটলগ্রাউন্ডস এর মালিক ক্রাফটন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার আনুষ্ঠানিক প্রবর্তন অবধি ভারতীয় আইন ও বিধিমালা পুরোপুরি মেনে চলার জন্য কাজ করছে ।

ক্র্যাফটন তথ্য সুরক্ষার জন্য শিল্পের সবচেয়ে কঠিন মান বাস্তবায়ন করছে এবং ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া অফিশিয়াল লঞ্চের জন্য প্রাথমিক অ্যাক্সেস পরীক্ষার সময়কালে যে কোনও ত্রুটিগুলি কাটিয়ে উঠতে কাজ করছে।

এরই মধ্যে, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া আর্লি অ্যাক্সেস পরীক্ষার ক্ষেত্রে ডেটা হ্যান্ডলিং সম্পর্কিত সাম্প্রতিক উদ্বেগ সম্পর্কে কেআরএফটন পুরোপুরি অবগত।

ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমের প্রাইভেসি পলিসিতে বলা হয়েছে গেমারদের ডেটা সংরক্ষণ করা হচ্ছে সিঙ্গাপুর এবং ভারতে থাকা সার্ভারে। তবে গেমের সার্ভিস অপারেট করার জন্য কিংবা কোনও আইনি কারণে এই ডেটা স্থানাতর করা হতে পারে। সম্প্রতি একটি নতুন রিপোর্টে বলা হয়েছে, এইসব ডেটা নাকি চিন, হংকং, আমেরিকা এবং মস্কোর সার্ভারেও পাঠানো হচ্ছে।
অথচ ভারতে পুনরায় পাবজির মতো গেম ফেরানোর জন্য ক্র্যাফটনের তরফে বলা হয়েছিল যে, তারা চিনের সঙ্গে কোনও সম্পর্ক রাখেনি।

এমনকি ভারতে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে পাবজি মোবাইল ইন্ডিয়া নিষিদ্ধ হওয়ার পর গেমের মালিকানাও চিনের সংস্থার হাত থেকে বদলে চলে যায় দক্ষিণ কোরিয়ার সংস্থা ক্র্যাফটনের হাতে।
উল্লেখ্য, দীর্ঘদিনের অপেক্ষা এবং অনেক জলঘোলার পর অবশেষে পাবজি মোবাইলের মতো ব্যাটেল রয়্যাল গেম ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার ‘আর্লি অ্যাকসেস’ লঞ্চ হয়েছে ভারতে। ইতিমধ্যেই ‘আর্লি অ্যাকসেস’ ফেজের ডাউনলোড সংখ্যা ৫০ লক্ষ পেরিয়েছে। এর মধ্যে নতুন করে গেমের প্রাইভেসি পলিসি নিয়ে সমস্যা তৈরি হওয়ায় চিন্তায় পড়ে গিয়েছেন উত্‍সাহী গেমাররা।

তারা জানায় শিগগিরই তারা ভারতে অনুরাগীদের সাথে একটি আনুষ্ঠানিক উদ্বোধনের আশায়, ক্রাফটন নিরাপদ ও সুরক্ষিত পরিবেশে একটি স্বতন্ত্র যুদ্ধের রয়্যাল অভিজ্ঞতা দেওয়ার জন্য ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ায় আর্লি অ্যাক্সেস পরীক্ষায় অক্লান্ত পরিশ্রম করে চলেছে। এবং গোপনীয়তার সাথে, প্লেয়ারের ডেটা সুরক্ষা রাখার সর্বাধিক ভাবে কাজ করে যাচ্ছেন , ক্রাফটন উত্থাপিত উদ্বেগগুলিকে খুব গুরুত্বের সাথে নিচ্ছে এবং এই সমস্যাটি সমাধানের জন্য তাত্ক্ষণিক, কঠোর পদক্ষেপ নিয়েছে।

অন্যান্য গ্লোবাল মোবাইল গেমস এবং অ্যাপ্লিকেশনের মতোই, ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া অনন্য গেমের বৈশিষ্ট্যগুলি সরবরাহ করতে তৃতীয় পক্ষের সমাধানগুলিও ব্যবহার করে। এই সমাধানগুলি ব্যবহার করার প্রক্রিয়াতে কিছু গেমের ডেটা তৃতীয় পক্ষের সাথে ভাগ করা হয়েছিল। ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ভারতের গোপনীয়তা নীতি (https://www.battlegroundsmobileindia.com /privacy) পুরোপুরি প্রকাশ করে যে অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীর গোপনীয়তা নীতিতে এবং তাদের অ্যাকাউন্টগুলি স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিয়ে কিছু ব্যবহারকারীর ডেটা স্থানান্তর করতে পারে ।গোপনীয়তা নীতি লঙ্ঘন করে কোনও ডেটা ভাগ করা হয়নি।

ইতিমধ্যে, কেআরএফটোন সরকারী প্রবর্তনের পূর্বে অপ্রত্যাশিত এবং সীমাবদ্ধ আইপি ঠিকানাগুলিতে স্থানান্তরিত হওয়া কোনও ডেটা নিবিড়ভাবে পর্যবেক্ষণ এবং সুরক্ষা প্রদান অব্যাহত রাখবে।

আরও পড়ুন