ICC awards : ওয়ান-ডে ক্রিকেটে বর্ষসেরা পুরস্কার ছিনিয়ে শিরোনামে রোহিত

ইউবিজি নিউজ, ওয়েবডেস্ক : আইসিসির বার্ষিক পুরস্কারের শিরোনামে থাকলেন বেন স্টোক্স, রোহিত শর্মা আর প্যাট কামিন্স। বড়ো পুরস্কার ছিনিয়ে নিয়েছেন তাঁরা।

প্রত্যাশামতোই আইসিসি’র বর্ষসেরা ওয়ান-ডে ক্রিকেটার নির্বাচিত হলেন ভারতীয় ওপেনার রোহিত গুরুনাথ শর্মা। সংক্ষিপ্ত ফর্ম্যাটে ডেপুটি রোহিত ছাড়াও আইসিসি’র বর্ষসেরার তালিকায় শিরোনামে ভারত অধিনায়ক বিরাট কোহলিও। ২০১৯ আইসিসি’র স্পিরিট অফ ক্রিকেটার অ্যাওয়ার্ড গেল বিরাটের ঝুলিতে। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার অজি পেসার প্যাট কামিন্স ও আইসিসি’র বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি ছিনিয়ে নিলেন ইংল্যান্ড অল-রাউন্ডার বেন স্টোকস।এই তিন জনের মধ্যে অবশ্য বেন স্টোক্স সব থেকে বেশি লাভবান হয়েছেন। কারণ গত এক বছরে ক্রিকেটের সব ফরম্যাটে দুর্ধর্ষ অলরাউন্ড পারফরম্যান্সের জন্য তিনি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন।

এই পুরস্কার পাওয়ায় স্যার গারফিল্ড সোবার্স ট্রফি বাগিয়ে নিলেন তিনি। গত এক বছর দুর্দান্ত গিয়েছে স্টোক্সের। কিন্তু এর মধ্যে বিশ্বকাপ ফাইনাল আর অ্যাসেজ সিরিজে তাঁর পারফরম্যান্স নজরকাড়া। বিশ্বকাপের ফাইনালে কার্যত একার হাতে দুর্ধর্ষ একটা ইনিংস খেলে ইংল্যান্ডকে বিশ্বকাপ দিয়েছেন তিনি।আবার অ্যাসেজ সিরিজে হেডিংলে টেস্টে ১৩৫ রান করে এবং শেষ উইকেটে ৭২ রানের একটা জুটির মধ্যে দিয়ে ইংল্যান্ডকে অসম্ভব একটা জয় এনে দেন তিনি। শুধু ব্যাট হাতেই নয়, বল হাতেও স্টোক্সের পারফম্যান্স নজর কাড়া।

অন্য দিকে বর্ষসেরা একদিনের ক্রিকেটার নির্বাসিত হয়েছেন রোহিত শর্মা। গত এক বছরে এমনিতেই তাঁর পারফরম্যান্স দুর্দান্ত। কিন্তু ২০১৯ বিশ্বকাপে তিনি কার্যত ইতিহাস সৃষ্টি করেছিলেন। পাঁচটি শতরান করেছিলেন তিনি। ফলে এই পুরস্কার তাঁর প্রাপ্যই ছিল বলা যায়।বর্ষসেরা টেস্ট ক্রিকেটার নির্বাচিত হয়েছে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। এই অস্ট্রেলিয়ারই মার্নাস লাবুশানে জিতে নিয়েছেন বর্ষসেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার।

ভারতেরই দীপক চাহর জিতেছেন টি-২০ ক্রিকেটে বর্ষসেরা পারফরম্যান্সের পুরস্কার। বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় টি-২০ ম্যাচে চার ওভারে মাত্র ৭ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি।