চ্যাম্পিয়ন লাক নেই কোহলির, আইসিসি ট্রফি তো দূর এখনও আইপিএলই জিততে পারেনি : সুরেশ রায়না

ইউবিজি নিউজ ডেস্ক : আইসিসি-র সর্বোচ্চ মঞ্চে বিরাট কোহলি এখনও খেতাব জিততে পারেননি। এই নিয়ে সমালোচনাও হয়। এমনকি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ভারতীয় দল হার মেনেছে নিউজিল্যান্ডের কাছে। এই নিয়ে বলা হয়েছে, কোহলি বড় ক্রিকেটার হতে পারেন, কিন্তু অধিনায়ক হিসেবে বড় সাফল্য পাননি।

এই নিয়ে যখন কথা হচ্ছে, সেইসময় আলোচনায় ঘৃতাহুতির কাজ করল সুরেশ রায়নার একটি বিবৃতি। ভারতীয় দলের নামী প্রাক্তন ক্রিকেটার জানিয়েছেন, ‘‘বিরাট ভারতীয় ক্রিকেটকে অনেককিছু দিয়েছে। কিন্তু এও ঠিক, বিরাট এখনও আইসিসি ট্রফি জিততে পারেনি, এমনকি আইপিএলও নয়। তাই ওকে আরও সময় দেওয়া উচিত। কারণ কোহলি বড় ক্রিকেটার হতে পারে, কিন্তু অধিনায়ক হিাবে প্রতিষ্ঠা পেতে গেলে ওকে বড় সাফল্যও পেতে হবে।’’

রায়না এও জানিয়েছেন, ভারতীয় দল আগামী তিনটি বিশ্বকাপ খেলবে, তার মধ্যে দুটি টি ২০ বিশ্বকাপ রয়েছে, একটি ওয়ান ডে বিশ্বকাপ। সেই কারণে কোহলির কাছে সুযোগ রয়েছে খেতাব অর্জনের। তবে দলকে ফাইনালে তোলাও বড় বিষয়। অস্বীকার করে লাভ নেই, কিছু ক্ষেত্রে কিছু ঘটনা মিস হয়ে যায়। বিরাটের ক্ষেত্রে সেটি হল চ্যাম্পিয়ন লাক।

কেন ভারতীয় দল বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেতাব পেল না, সেই প্রসঙ্গে রায়না বলেছেন, ‘‘ইংল্যান্ডের আবহাওয়ার সঙ্গে দলের ক্রিকেটাররা মানিয়ে নিতে পারেনি। এমনকি দলের ব্যাটসম্যানরাও নিজেদের কাজ করতে পারেনি। তাতেই দল পিছিয়ে গিয়েছে ম্যাচে। ব্যাটসম্যানদের আরও দায়িত্ব নিয়ে ব্যাটিং করা উচিত ছিল।’’

তা হলে কি ভারতীয় দলকে চোকার্স বলা যায়? এই প্রসঙ্গে রায়না জানান, ‘‘না, না তা কখনই নয়, কেননা তা যদি হতো, তা হলে তো অতীতে ভারতীয় দল সাফল্য পেয়েছে, সেটি তো সম্ভবই হতো না।’’ ভারতীয় দলের প্রাক্তন নামী ব্যাটসম্যান বলেছেন, আগামী একবছরের মধ্যে ভারতীয় দল দারুণ এক সাফল্য পাবে।