আইসিসির দশক সেরা প্লেয়ার নির্বাচিত হলেন কোহলি, দশ বছরে বিরাটের ধারে কাছে কেউ নেই

ইউবিজি নিউজ ডেস্ক : ২৪ ঘন্টা আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো শতকসেরা ফুটবলারের সম্মান পেয়েছেন। এবার ক্রিকেটে দশকসেরা সম্মান পেলেন তাঁকেই আদর্শ ক্রীড়াবিদ মেনে চলা বিরাট কোহলি। আইসিসির তরফে সোমবার বিজয়ীদের নামের যে তালিকা ঘোষণা করা হল তাতে কোহলি জোড়া পুরস্কারে সম্মানিত হচ্ছেন- আইসিসির দশক শ্রেষ্ঠ পুরুষ ক্রিকেটার এবং ওডিআইয়ের দশক সেরা ক্রিকেটার। এমএস ধোনি আবার পেলেন আইসিসি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার।

সেরা ক্রিকেটারকে পুরস্কার দিতে চলেছে ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি (ICC)। রবিবারই দশকের সেরা, টেস্ট,  ODI এবং  T-20 দল ঘোষণা করা হয়েছে। ফ্যানদের ভোটের ভিত্তিতে দশকের সেরা ক্রিকেটার হলেন বিরাট কোহলি (Virat Kohli)। একই সঙ্গে দশকের সেরা একদিনের ক্রিকেটার হয়েছেন তিনিই।

দশকের সেরা ক্রিকেটার হয়ে স্যার গ্যারি সোবার্স পুরস্কার পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। ২০১১ সালে বিশ্বকাপ জয়, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয় এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়। আর এই সাফল্যের নিরিখে সেরার সেরা হলেন কিং কোহলি।

Advertisement

দশকের সেরা একদিনের ক্রিকেটারও হলেন বিরাট কোহলি (VIRAT KOHLI) । এই দশকে একদিনের ক্রিকেটে দশ হাজারের বেশি রান, ৩৯টি সেঞ্চুরি, ৪৮টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। ব্যাটিং গড় ৬১.৮৩। সঙ্গে ১১২টি ক্যাচও ধরেছেন। সেই রান মেশিন কিং কোহলিই হলেন দশকের সেরা একদিনের ক্রিকেটার (ICC Mens ODI Cricketer of the Decade)।

বিরাট কোহলিই (VIRAT KOHLI) একমাত্র ক্রিকেটার যিনি সবকটি তালিকাতেই মনোনীত হন। দশকের সেরা ক্রিকেটার থেকে দশকের সেরা একদিনের ক্রিকেটার, দশকের সেরা টেস্ট ক্রিকেটার এবং দশকের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের তালিকা মনোনীত হয়েছেন কিং কোহলি ।

দশকের সেরা একদিনের ক্রিকেটারের তালিকায় বিরাট কোহলির পাশাপাশি ছিলেন লাসিথ মালিঙ্গা, মিচেল স্টার্ক, এবিডি ভিলিয়ার্স, রোহিত শর্মা, এমএস ধোনি এবং কুমার সাঙ্গাকারা।

অন্যদিকে দশকের সেরা ক্রিকেটারের তালিকায় ভারত অধিনায়ক বিরাট কোহলির পাশাপাশি ছিলেন- ভারতের রবিচন্দ্রন অশ্বিন, ইংল্যান্ডের জো রুট,  নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া কুমার সাঙ্গাকারা এবং এবি ডি ভিলিয়ার্স।