Ad
খেলা

ICC ইভেন্টের ৯ বছরে প্রথমবার সেমিফাইনালে নেই ভারত! ট্রোলড বিরাট ব্রিগেড

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : চলতি টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল ভারত। প্রথম দুটো ম্যাচে হারের পর যদি ভারত পরের দুটো ম্যাচে জয়লাভ করেছে, কিন্তু তারা সেমিফাইনালের দরজা খুলতে পারেনি। গত ৯ বছরে এই প্রথমবার এমন ঘটনা ঘটল যে ICC আয়োজিত কোনও টুর্নামেন্টের সেমিফাইনালেও পৌঁছতে পারল না ভারতীয় ক্রিকেট দল। বিগত ৯ বছরে ICC আয়োজিত মোট ন’টি টুর্নামেন্টে ভারত অংশগ্রহণ করেছে। ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিকে ছেড়ে দিলে, ভারতকে আটবারই এই ইভেন্টে হারতে হয়েছে।

২০১২ টি-২০ বিশ্বকাপ

Ad

২০১২ সালে চতুর্থবার টি-২০ বিশ্বকাপ শ্রীলঙ্কায় আয়োজন করা হয়েছিল। ডারেন স্যামির নেতৃত্বে প্রথমবার টি-২০ বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারানোর পর, দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডকে ৯০ রানে হারিয়েছিল। কিন্তু, অস্ট্রেলিয়ার কাছে ৯ উইকেটে (৩১ বল বাকি থাকতে) ভারতের পরাজয় পরিস্থিতি জটিল করে তোলে। পরের দুটো ম্যাচে পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকাকে ভারত হারালেও পাকিস্তানের রানরেট ভারতের থেকে বেশি থাকার কারণে তারা সেমিফাইনালে পৌঁছে যায়। আর ভারতের সফর ওখানেই থেমে যায়।

২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি
২০১২ সালে পরাজয়ের পর ভারতীয় ক্রিকেট দল দ্রুত প্রত্যাবর্তন করে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন ট্রফিতে দুরন্ত জয়লাভ করে ফিরে আসে। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত ফাইনাল ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছিল।

২০১৪ টি-২০ বিশ্বকাপ
২০১৪ সালে টি-২০ বিশ্বকাপের আয়োজন বাংলাদেশে করা হয়েছিল। ভারত প্রথম ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্টের শুরু করে। গ্রুপ স্টেজের পাঁচটা ম্যাচেই জয়লাভ করেছিল টিম ইন্ডিয়া। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠে ভারত। কিন্তু, শেষ ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে যায় ভারত।

২০১৫ ক্রিকেট বিশ্বকাপ
এই টুর্নামেন্টের আয়োজন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড যুগ্মভাবে করেছিল। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আয়োজন করা হয়। এই বিশ্বকাপ অস্ট্রেলিয়া জয় করেছিল। ভারত এই টুর্নামেন্টে সেমিফাইনাল পর্যন্ত রাস্তা পাকা করেছিল।

২০১৬ টি-২০ বিশ্বকাপ

২০১৬ সালে ভারতের মাটিতেই টি-২০ বিশ্বকাপের আয়োজন করা হয়েছিল। কলকাতার ইডেন গার্ডেন্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের মধ্যে ফাইনাল ম্যাচের আয়োজন করা হয়। ওয়েস্ট ইন্ডিজ ফাইনালে ইংল্যান্ডকে হারিয়েছিল। এই টুর্নামেন্টে ভারত সেমিফাইনাল পর্যন্ত এগোতে পেরেছিল। এই টুর্নামেন্টে বিরাট কোহলি ২৭৩ রান করেন এবং একটি উইকেট শিকার করেন। তাঁর হাতেই প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের খেতাব তুলে দেওয়া হয়।

আরও পড়ুন