আজ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু ভারত বনাম বাংলাদেশ, দুই দলের সম্ভাব্য একাদশ

UBG NEWS ডেস্ক : ভারত বনাম বাংলাদেশ আজ প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হতে যাচ্ছে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা বিশ্রামে আছেন বিরাট কোহলি। আর অন্যদিকে বাংলাদেশে খেলতে নামবে শাকিব আল হাসান এবং তামিম ইকবাল এর মত তারকাদের ছাড়াই। বাংলাদেশ দলটিকে যথেষ্ট দুর্বল মনে হলেও তাদের ডানহাতি ওপেনার লিটন দাস এখনো তাদেরকে শক্তিশালী মনে করছেন।

এই ম্যাচ খেলা নিয়ে প্রথমে বেঁকে বসেছিলেন গৌতম গম্ভীর। কারণ দিল্লির দূষণের মাত্রা এতটাই বেড়ে গিয়েছে এখানে ক্রিকেটারদের ওপর পড়তে পারে। এ বিষয়ে সৌরভ গাঙ্গুলীর শুরু করে রোহিত শর্মা দাবি করেছেন, দিল্লির পলিউশন তেমন কোনো তাদের পক্ষে প্রভাব ফেলবে না। পুরো জল্পনার বিষয়টি উড়িয়ে দিয়েছেন সৌরভ গাঙ্গুলী এবং খেলার কথা বলেছেন। দাদা বিসিসিআই প্রেসিডেন্ট যুক্ত হওয়ার পর এটাই প্রথম ম্যাচ খেলবে ভারতীয় ক্রিকেট দল।

যদিও পরিসংখ্যান বলছে এখনও বাংলাদেশ ভারতের সাথে মোট সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে যেখানে বাংলাদেশকে প্রতিবারই মুখ ভার করে মাঠ ছাড়তে হয়েছে। যদিও তাদের কাছে নয় জেতার কয়েকবার সুযোগ এসেছিল কিন্তু সেই সুযোগ তাদের ভুলে হাতছাড়া হয়। একবার ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ ৩ বলে ২ রান করতে ব্যর্থ হয়। এরপর ২০১৮ সালে নিহারদাস ট্রফির ফাইনালে শেষ বলে ৫ রানও ডিফেন্ড করতে পারেনি বাংলাদেশ। ছক্কা মেরে দীনেশ কার্তিক তাদের স্বপ্ন চুরমার করে দিয়েছিল।

বাংলাদেশে এখনো পর্যন্ত ভারতের বিরুদ্ধে কোন টি-টোয়েন্টি ম্যাচ জিততে পারেনি বলে এই স্টার স্পোর্টস একটি ব্যঙ্গাত্মক ভিডিও বানায় বাংলাদেশকে নিয়ে। যেখানে তাদের প্রতিটা ক্রিকেট সমর্থকরা খুবই ক্ষুব্ধ হয়েছে। তবে বাংলাদেশের পক্ষে আজকে সবচেয়ে বড় কঠিন চ্যালেঞ্জ। ভারতের বিরুদ্ধে কখনো টি-টোয়েন্টি ম্যাচ জিততে না পারায়, তারা এই ম্যাচটি জিততে মরিয়া হয়ে উঠেছে। আজ অভিষেক হতে পারে ভারতীয় অলরাউন্ডার শিবম দুবে, এছাড়াও বাংলাদেশের কয়েকজন জন খেলোয়াড়ের। ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টাই।

ভারতীয় দল: – রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থ, শিভম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, য়ুজবেন্দ্র চাহাল/রাহুল চাহার, দীপক চাহার ও খালিল আহমেদ।

বাংলাদেশ দল:- মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, আসিফ হোসেন, আরাফাত সানি, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম এবং আল-আমিন হোসেন।