প্রথম বছর পাখি উৎসব শুরু হল মহানন্দা অভয়ারণ্যে

ভাস্কর সেহানবীশ, শিলিগুড়ি ২০ ফেব্রুয়ারি :প্রথম বছর পাখি উৎসব শুরু হল মহানন্দা অভয়ারণ্যের সুকনা ডিভিশন এ। আজ থেকে তিনদিন ধরে চলবে এই উৎসব।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পিসিসিফ ( বন্যপ্রাণ ) এবং মুখ্য বনপাল বিনোদ কুমার যাদব, উত্তরবঙ্গের অতিরিক্ত প্রধান বনপাল বিপিন সুদ,মুখ্য বন পাল, কুমার বিমল, ডিএফও বন্যপ্রাণ )কোচবিহার এবং বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভংকর সেনগুপ্ত, মুখ্য বনপাল ( বন্যপ্রাণ, উত্তর) রাজেন্দ্র জাখোর, বন্যপ্রাণ বোর্ডের সদস্য অনিমেষ বসু ও বিশ্বজিৎ চৌধুরী।

বিনোদ কুমার যাদব সাংবাদিকদের জানান, ” বক্সাতে পাঁচ বছর ধরে শুরু হয়েছে পাখি উৎসব। এবারই প্রথমবারের জন্য পরীক্ষা মূলক ভাবে শুরু করা হল মহানন্দা অভয়ারণ্যে। “

ভারতবর্ষে প্রায় ১২০০ প্রজাতির পাখির মধ্যে প্রায় ৯০০ প্রজাতির পাখির দেখা মেলে পশ্চিমবঙ্গে। এবছরই প্রথমবার বন বিভাগের উদ্যোগে সমস্ত পশ্চিমবঙ্গে জলাভূমির পাখিদের উপর সমীক্ষা চালিয়ে ১ লক্ষের বেশী সংখ্যায় দেশীয় ও পরিযায়ী পাখির সন্ধান মিলেছে।

যাদব আরও জানান, ” এবার এই উৎসবে বন বিভাগের কর্মী সহ প্রায় ৭০ জন অংশগ্রহণ করেছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী এই অভয়ারণ্যে ২৫০ প্রজাতির পাখির সংখ্যা এবার বৃদ্ধি পাবে ।”