রাজনীতি

ত্রিপুরায় গেরুয়ার ধারে কাছে নেই ‘ঘাসফুল’, তবুও ধরে রাখল দ্বিতীয় স্থান

ইউবিজি নিউজ ডেস্ক : ত্রিপুরায় শেষ হয়েছে পুরভোটের গণনা। আর তাতেই উঠে এল নজির বিহীন ফলাফল। প্রায় ৯৯ শতাংশ আসনে জয়ী বিজেপি প্রার্থীরা। তবে গেরুয়া শিবিরকে টেক্কা দিতে মাত্র কয়েক মাসের মধ্যেই কম যায়নি তৃণমূলও। আগরতোলার ২৫টি আসনে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ঘাসফুল শিবিরের নাম। অল্প সময়ের মধ্যেই পশ্চিমবঙ্গের বাইরে কোনও রাজ্যে দল গঠন করে, এই ফলাফল লাভ অবশ্যই তৃণমূলের কাছে এক বড় প্রাপ্তি।

ত্রিপুরার ৩৩৪ টি ওয়ার্ডের মধ্যে ৩২৯ টি আসন জয় লাভ করেছে গেরুয়া শিবির। বামেরা পেয়েছে বামেরা ৩টি আসন। আর তৃণমূল জিতেছে ১টি আসনে। গত মে মাসে প্রথম অন্য কোনও রাজ্যের দল গঠনের সিদ্ধান্ত নেয় ঘাসফুল শিবির। সেই সময় তৃণমূল ব্যক্তিত্বদের প্রথমেই চোখে পড়ে উত্তর-পূর্বের পড়শি রাজ্য ত্রিপুরার দিকে। ওই রাজ্যে ঘাটি করতে বার বার বাংলার বিভিন্ন বিশিষ্ট নেতারা পাড়ি দিয়েছেন ওখানে। কখনো আহত হয়েছেন, কখনও ঝামেলার শান্তিতে জড়িয়েছেন। কিন্তু কোনোভাবেই পিছু হটার সিদ্ধান্ত নেননি তাঁরা।

মাত্র কয়েক মাসের সময়ের মধ্যেই ওই রাজ্যে নিজেদের সংগঠনের শক্ত করতে তৃণমূলের তরফ থেকে গঠন করা হয়েছিল স্টিয়ারিং কমিটি। সেই কমিটির কার্য পরিচালনা জন্য বারংবার ছুটে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রচারের ময়দানে নেমে বিপ্লব দেবের সরকারকে নানা চ্যালেঞ্জও জানিয়েছিলেন তিনি। কিন্তু হাতে গোনা কয়েকটা পাশেই মানুষের মন জয় করে, বিরোধী পার্টি হিসেবে দ্বিতীয় স্থান দখল করা স্বাভাবিকভাবেই বড় পাওনা, বলেই মনে করছেন রাজনৈতিক মহলের বিশেষজ্ঞরা।

Ad

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]