Ad
উত্তরবঙ্গকোচবিহার

উত্তরবঙ্গ সহ কোচবিহারে চালু হতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার ইলেকট্রিক বাস, সাংবাদিক সম্মেলনে জানালেন চেয়ারম্যান পার্থ প্রতিম রায়

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ, কোচবিহার : ইলেকট্রিক গাড়ি, বর্তমান সময়ে জ্বালানী তেলের মূল্য দিতে চুকোতে হিমশিম খাচ্ছে সকলে। দিন দিন যেভাবে বাড়ছে তেলের দাম, ভবিষ্যতে দাম বাড়া ছাড়া কমার কোনো উপায় দেখা যাচ্ছে না। তবে এই থেকে বাচার একমাত্র উপায় হচ্ছে ইলেকট্রিক গাড়ি। যা এখনও ভারতে ঠিক মত নেই। তবে ইলেকট্রিক গাড়ি একে পরিবেশের জন্য দারুণ ভালো এবং দ্বিতীয় তেলের দাম এর থেকে অনেকটাই কম মুল্য চুকোতে হবে।

তবে এবার উত্তরবঙ্গের নতুন চেয়ারম্যান পার্থ প্রতিম রায় এর নতুন উদ্যোগ ইলেকট্রিক বাস রাস্তায় চালানোর।

Ad

উত্তরবঙ্গ সহ কোচবিহারের রাস্তায় নামতে চলেছে ইলেকট্রিক বাস। প্রাথমিক বাস চলাচলের জন্য ৩০ টি রুট চিহ্নিত করা হয়েছে।

এদিন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার পরিবহন ভবন কোচবিহারে বোর্ড মিটিং এর মাধ্যমে খুব শীঘ্রই এই আধুনিক বাস পথে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এদিনের মিটিং এ উপস্থিত ছিলেন কুমারগঞ্জের বিধায়ক মহম্মদ তোরাক হোসেন, করনদিঘীর বিধায়ক গৌতম পাল, প্রাক্তন মন্ত্রী চাঁদ মহম্মদ, রাজীব হোসেন, অনন্ত দেব অধিকারী, জয়ন্ত অধিকারী সহ বোর্ডের অন্যান্য সদস্যরা।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, মূলত জ্বালানি খরচ কমাতে এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখতেই ইলেকট্রিক বাস চালানোর উদ্যোগ নিয়েছে সংস্থা। আপাতত ২৫ টি বাস নিয়ে পাইলট প্রজেক্ট হিসেবে এই উদ্যোগ শুরু হতে চলেছে। এই বাসগুলি সর্বোচ্চ ২০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত চলতে পারে। তবে ৫০ কিলোমিটারের কম দুরত্বের রুটে এই বাস চালানো হবে কিনা সেই ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এছাড়াও তিনি জানান, আধুনিক বাস রাস্তায় নামানোর পাশাপাশি টিকিটে কারচুপি রুখতে ৬০০ টি আধুনিক ইটিএম মেশিন কেনা হবে৷ এছাড়াও কোন বাস কোন রুটে চলছে ও কোনো বিপদ হলে তা বোঝার জন্য ভেহিকেল ট্রাফিকিং সিস্টেম চালু করার ব্যাপারেও উদ্যোগ নিচ্ছে সংস্থা।

আরও পড়ুন