Ad
উত্তরবঙ্গরাজ্য

বঙ্গোপসাগরে নিম্নচাপ,উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা,সপ্তাহান্তে দুর্যোগের ভ্রুকুটি রাজ্যে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : বঙ্গোপসাগরের নতুন করে একটি নিম্নচাপ তৈরি হয়েছে বলে জানা যাচ্ছে। আর এই নিম্নচাপের জেরে সপ্তাহান্তে দুর্যোগের ভ্রুকুটি দেখা দিয়েছে রাজ্যে। এই নিম্নচাপের জেরে রাজ্যে বৃষ্টি বাড়ার পাশাপাশি উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। পাশাপাশি বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও। এর পরিপ্রেক্ষিতে নদীর জলস্তর বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। নিচু জায়গা প্লাবিত হওয়া এবং পাহাড়ে ধ্বস নামার আশঙ্কা এড়ানো যাচ্ছে না।

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় পাল্লা দিয়ে বাড়বে অস্বস্তিকর পরিস্থিতি।

Ad

অন্যদিকে গুজরাটের সৌরাষ্ট্র এবং কচ্ছ এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যে নিম্নচাপটি বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পাশাপাশি অসমীয়া রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আর এই দুয়ের কারণে শনিবার থেকে পশ্চিমবঙ্গে বৃষ্টি বাড়বে। রবিবার বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার এবং সপ্তাহান্তে দার্জিলিং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি শুরু হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

তবে উত্তরবঙ্গের এই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনই ভারী বৃষ্টির কোনরকম পূর্বাভাস নেই। যে কারণে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের এখনই এই অস্বস্তিকর গরমে থেকে রক্ষা মিলবে না বলেই পূর্বাভাস। পাশাপাশি বৃষ্টি হলেও অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। অস্বস্তি আরও বাড়বে পশ্চিমের জেলাগুলিতে।

আরও পড়ুন