লাগাতার বৃষ্টির জেরে ভয়াবহ পরিস্থিতি পূর্ব সিকিমে, বন্যার আশঙ্কা উত্তরবঙ্গেও 

ইউবিজি নিউজ ডেস্ক : কয়েক দিনের লাগাতার বর্ষণের জেরে বিশাল ধসের কবলে পড়ল পূর্ব সিকিমের বিস্তীর্ণ অঞ্চল। কোনও প্রাণহানি না হলেও পাসিংডাং গ্রামে বিপুল ভূসম্পত্তি ধ্বংস হয়েছে বলে জানা গিয়েছে।

প্রশাসনের তরফে স্থানীয় বাসিন্দাদের আগেই ওই অঞ্চল থেকে সরিয়ে নিয়ে যাওয়ার ফলে রবিবার ভোরের দুর্যোগে কোনও হতাহতের খবর মেলেনি। সিকিমের জংগু অঞ্চলে রাস্তার অভাবে গাড়ি চলাচল অসম্ভব। এর ওপর একাধিক ধসের কারণে মংগনের উত্তরে সমগ্র এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গত কয়েক দিন ধনে সিকিমে নাগাড়ে বৃষ্টি হয়ে চলেছে। তার জেরে ধস নেমেছে পূর্ব সিকিমের ডিকচু-তে এনএইচপিসি-র তিস্তা-৫ জলবিদ্যুৎ প্রকল্পের ঠিক উপরের এলাকায়। তবে ধসের কারণে বাঁধের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অঝোর বৃষ্টিপাতের ফলে উত্তরবঙ্গের একাধিক নদী ফুলেফেঁপে উঠেছে। এর মধ্যে বিপজ্জনক হয়ে উঠেছে কালজানি ও ডিমা, যার কারণে আলিপুরদুয়ার ও ফালাকাটার বেশ কিছু অংশে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। বৃষ্টির প্রকোপে ক্ষতির মুখোমুখি হয়েছে ডুয়ার্সের চা বাগানগুলিও। ইতিমধ্যে বিপদসীমার কাছাকাছি বয়ে চলেছে মহানন্দা ও ফুলহার নদীগুলি। জলস্তর বাড়তে শুরু করেছে গঙ্গারও, যার জেরে মালদাতেও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর।