বাংলায় ধেয়ে আসছে দুর্যোগ, আগামী কয়েক ঘণ্টার মধ্যেই কোচবিহার সহ জেলাগুলোতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা

কলকাতা, ৮ জুনঃ আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী শুক্রবারই বঙ্গে আসতে পারে বর্ষা। কিন্তু তার আগে সোমবার থেকেই শুরু হয়ে গেল প্রাকবর্ষার বৃষ্টি। সঙ্গে বজ্রপাত। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন এ রকমই তুমুল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। তার পরেই নড়েচড়ে বসে প্রশাসন। গতকাল জেলাগুলোকে সতর্ক করে নবান্ন।

মূলত দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে বেশি হবে বৃষ্টি। উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। গোটা দক্ষিণবঙ্গে আকাশ থাকবে মেঘলা। ঝোড়ো হাওয়ার সঙ্গে হবে বৃষ্টি। তবে তাপমাত্রা কমবে না। জানা গিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে ১১ জুন থেকে ১৪ জুনের মধ্যে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে।

প্রশাসনের নির্দেশ, ৯ জুনের মধ্যে বিভিন্ন নদী পার মেরামত করে ফেলতে হবে। দক্ষিণের জেলায় ইয়াসের ফলে যে ক্ষতি হয়েছে, তা সারিয়ে ফেলতে হবে। বৃষ্টির ফলে নদীতে জল বাড়বে। জোয়ারের জলে নদী বাঁধগুলোয় ফাঁটল বাড়তে পারে। এর ফলে ফের গ্রামগুলোতে জল ঢুকতে পারে বলেও আশঙ্কা।

এদিকে সোমবার বাজ পড়ে রাজ্যে মোট মৃত্যুর ঘটনা ঘটেছে ২৭ জনের। তাই রাজ্যবাসীকে সতর্ক করেছে প্রশাসন। এর সঙ্গে উদ্বেগ বাড়িয়েছে বান। ২৬ তারিখ ফের আসতে চলেছে বান। প্রশাসনকে আগাম প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তার আগে ১১ তারিখও আসছে বান। ২৬ তারিখের বান আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।