দিনহাটায় বিজেপির স্ট্রাইকার নিশীথ, ডিফেন্সে তৃনমুলের উদয়ন

দিনহাটা, মনসুর হাবিবুল্লা:দিন কয়েক আগে সংবাদ মাধ্যমের সামনে যে বয়ান দিয়েছিলেন বিজেপি সাংসদ নিশিথ প্রামানিক। এবার তা প্রতিষ্ঠা করার দায় উঠে এল তাঁর সামনে। বিধানসভা নির্বাচন উপলক্ষে বিজেপির দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করল রবিবার। এই তালিকায় উত্তরের অন্যতম নজরকাড়া কেন্দ্রে প্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করেছে বিজেপির সর্ব ভারতীয় নেতৃত্ব। তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন তৃনমুলের দাপুটে নেতা উদয়ন গুহ।

সম্প্রতি সাংবাদিকদের নিশিথ প্রামানিক বলেন, দিনহাটার তৃনমুল কংগ্রেসের চুনোপুটি থেকে রাঘব বোয়াল সব নেতাদের আমি চিনি। রাজনৈতিক মঞ্চে কার কতটা লড়াই করার দম আছে সেটাও আমি জানি। দিনহাটায় তৃনমুল কংগ্রেসের মুখ উদয়ন গুহই। তাঁর বিরুদ্ধে দিনহাটায় নিশিথ কে লড়তে পাঠিয়ে বিজেপি কার্যত সাংসদের দেওয়া সেই জবানকেই প্রতিষ্ঠা করতে দিয়েছে বলে রাজনৈতিক মহল মনে করছে। বিজেপি সাংসদ নিশিথ প্রামানিক কতটা খেলতে পারবে তাই দেখার। দিনহাটায় বিজেপির হয়ে স্ট্রাইকে খেলবেন নিশিথ প্রামানিক। তৃনমুলের হয়ে ডিফেন্স করবেন উদয়ন গুহ।

এবারের পঞ্চায়েত নির্বাচনে দিনহাটায় তৃনমুল কংগ্রেসের যুব মাদাদের লড়াইয়ে নাম উঠে আসে নিশিথ প্রামানিকের। কার্যত নিশীথের নেতৃত্বে নির্দল দাঁড়িয়ে একাধিক আসনে পঞ্চায়েত নির্বাচনে জয়ী হয় যুবরা। সেই সময় জেলা জুড়ে একাধিক গণ্ডগোলের জেরে ভাবমুর্তি নষ্ট হয় শাসক দলের। নিজেদের ভাবমুর্তি ফেরাতে বহিষ্কার করা হয় নিশিথ প্রামাণিককে। বহিষ্কৃত এই নেতা মুকুল রায়ের হাত ধরে বিজেপিতে যোগ দেয়। লোকসভা নির্বাচনে বিজেপি তাকে কোচবিহার কেন্দ্রে প্রার্থী করে। নিজের প্রতি অবিচারের বদলা নিয়ে লোকসভায় তৃনমুলকে পরাস্ত করেন তিনি। এরপরেই কার্যত রাজ্য জুড়ে যুবনেতা হিসেবে জনপ্রিয়তা দ্রুত গতিতে বাড়তে থাকে নিশিথের ।

লোকসভায় দেওয়া তত্ত্ব অনুযায়ী, কম্পিউটার আপ্লিকেশনে স্নাতক হলেন নিশিথ প্রামানিক। রাজনীতি ছাড়াও সংগীত ও খেলা ধুলায় বিশেষ আগ্রহ রয়েছে তাঁর। আদতে ভেটাগুড়ির বাসিন্দা সাংসদ হওয়ার আগে তৃনমুলের হয়ে ভেটাগুড়িতে পঞ্চায়েত হিসেবে নির্বাচিত হন। টলিউড বলিউডের একাধিক নায়ক নায়িকা গায়ক গায়িকার সাথে তাঁর সখ্যতা নিয়ে সবাই জানে। প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর স্নেহ ধন্য এই যুবনেতা।

প্রয়াত জননেতা কমল গুহের পুত্র হলেন দিনহাটার বর্তমান তৃনমুল কংগ্রেসের বিধায়ক উদয়ন গুহ। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের মুখে দল বদল করে তৃনমুলে যোগ দেন। সেই বার বিধানসভা নির্বাচনে নিজের পুরোনো দল ফরয়ার্ড ব্লকের প্রার্থী অক্ষয় ঠাকুরকে বিপুল ভোটে পরাজিত করেন। ২০২১ নির্বাচনে তৃনমুল ফের উদয়ন গুহকে টিকিট দিয়েছে। দুই বারের বিধায়ক উদয়ন গুহ দিনহাটা পুরসভার বিদায়ী চেয়্যারমান ও বটে।

দিনহাটা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক দিনহাটার এই দাপুটে নেতা। বিখ্যাত পিতার ছত্রছায়া থেকে বেরিয়ে নিজের আলাদা পরিচিতি প্রতিষ্ঠায় সক্ষম হয়েছেন তিনি। রাজনীতির বাইরে সংস্কৃতি প্রিয় আর ক্রিকেট অনুরাগী হিসেবে পরিচিত। দুই বার বিধানসভায় জিতলেও প্রথম বার বিধানসভায় লড়ে পরাজিত হন তিনি।

এবারের পঞ্চায়েত নির্বাচনের শুরুতে বনিবনা না হলেও কিছু দিনের মধ্যে দুই নেতার মধ্যে রফা হয়ে যায়। নিজের বিধানসভায় নিশীথের পছন্দের প্রাথীকে পঞ্চায়েতে টিকিট দেন। তবে নিশিথ তৃনমুল থেকে বহিষ্কার হওয়ার পরে দুই নেতা মুখোমুখি হয়নি। লোকসভায় বিজেপি প্রার্থী নিশীথের বিরুদ্ধে জোর সোচ্চার হয়েছিলেন উদয়ন। তবে দিনহাটা কেন্দ্রে ব্যাপক ভোটে লিড পায় নিশিথ। এবারে বিধানভায় নিশিথ আবার গোল দেয় নাকি উদয়ন গোল বাচায় সেটায় দেখার। দুই হেভিওয়েট প্রার্থী হওয়াতে জমে উঠেছে দিনহাটার খেলা। ফলাফল দেখার অপেক্ষায় রাজনৈতিক মহল।