কোচবিহারে ফের লোকালয়ে বাইসন, আতঙ্ক এলাকায়

ইউবিজি নিউজ ব্যুরো : মাথাভাঙা দুই নাম্বার ব্লক এ ঘোকসাডাঙ্গা এলাকায় শুক্রবার সকাল থেকে দুটো বাইসন দাপিয়ে বেড়ালো। এদের মধ্যে একটিকে ধরতে সমর্থ হয়েছে বনদপ্তর কিন্তু অপরটি এখনো অধরা। স্থানীয় সূত্রে জানানো হয়েছে দ্বিতীয় বাইসন টি হয়তো জঙ্গলে পালিয়ে গেছে।

কোচবিহারের লোকালয় বন্যপ্রাণীর আগমন নতুন নয়। মাস খানেক আগেও সাতমাইল এলাকায় বাই সন এবং চিতাবাঘ উদ্ধার হয়। কোচবিহার এলাকা জঙ্গলে ঘেরা। তাই বাইসান লোকালয় এ আসতেই পারে।

দপ্তর সূত্রে জানানো হয়েছে দুটো বাইসন এরমধ্যে একটি প্রাপ্তবয়স্ক এবং অপরটি তুলনামূলক ছোট। প্রাপ্তবয়স্ক বাইসনটি কে ঘুমপাড়ানি গুলি দিয়ে উদ্ধার করা হয়েছে। অপরদিকে এখনো পাওয়া যায়নি। বাইসন দেখার জন্য এলাকায় প্রচুর মানুষের ভিড় হয়। তবে ঘটনায় কেউ আহত হয়নি। শেষমেষ একটি ট্রাক্টরে করে বাই সন টি কে জলদাপাড়া অভয়ারণ্য নিয়ে যাওয়া হয়।

মাথাভাঙ্গা দুই নম্বর ব্লকের দ্বারিকামারি হরিমন্দির এলাকা থেকে অপর একটি বাইসনকেও শুক্রবার বিকেল পাঁচটা নাগাদ বনদপ্তরের কর্মীরা ট্রাঙ্কুলাইজ করে জঙ্গলে নিয়ে যায়। স্থানীয় ও বনদপ্তর সূত্রে জানা যায় মাথাভাঙ্গা দুই নম্বর ব্লকের সাউদের বস এলাকায় দুটি বাইসন কে ভুট্টা খেতে দেখা যায় সকাল নাগাদ ।

এদিন সকাল নাগাদ বনদপ্তরের কর্মীরা ট্রাঙ্কুলাইজ করে একটি বাইসন কে উদ্ধার করে চিলাপাতা জঙ্গলে নিয়ে যায় বলে বন দপ্তর সূত্রে । অপর একটি বাইসন এলাকার বিভিন্ন স্থানে দাপিয়ে বেড়ায় বলে জানা যায়।

শেষমেষ বনদপ্তরের কর্মীরা এদিন বিকেল পাচটা নাগাদ অপর বাইসনটিকেও ট্রাঙ্কুলাইজ করে ওই জঙ্গলে নিয়ে যান বলে বনদপ্তর সূত্রে জানা যায়। বাইসন বের হওয়ার খবর জানা জানি হতেই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।