Ad
উত্তরবঙ্গ

ফের অজানা জ্বরে মৃত্যু এক শিশুর, উদ্বেগ উত্তরবঙ্গ জুড়ে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের পর মালদহেও অজানা জ্বরের থাবা। অসুস্থ একের পর এক শিশু। সকলেরই উপসর্গ প্রায় এক। জ্বর, শ্বাসকষ্টে ভুগছে প্রত্যেকেই। তারা ভরতি মালদহ মেডিক্যালে। বাড়ছে প্রাণহানিও। শনিবার গভীর রাতে ফের মৃত্যু হয়েছে আরও এক শিশুর। সে মানিকচকের বাসিন্দা।

এর আগে মৃত্যু হয়েছে আরও ৬টি শিশুর। সব মিলিয়ে ৫ দিনে জ্বর প্রাণ কেড়েছে সাতজনের। মালদা মেডিক্যাল কলেজ (Malda Medical College) হাসাপাতালের সুপার পুরঞ্জয় সাহা বলেন, সঙ্কটজনক অবস্থায় নিয়ে আসায় চিকিৎসার সুযোগ মেলেনি। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এই মুহূর্তে ১৩৫ জন শিশু ভর্তি রয়েছে।

Ad

তারমধ্যে ৮ জনের অবস্থা সঙ্কটজনক। অপর দিকে, জলপাইগুড়ি সদর হাসপাতালে শিশুদের চিকিৎসায় গঠিত হয়েছে সাত সদস্যের বিশেষজ্ঞ টিম। হাসপাতাল সূত্রে খবর, জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট ও অন্যান্য উপসর্গ নিয়ে ১০২ জন শিশু এখন চিকিৎসাধীন।

উত্তরবঙ্গের বিশেষ দায়িত্বপ্রাপ্ত আধিকারিক সুশান্তকুমার রায় বলেন, জ্বরে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ৩ বছর বয়স পর্যন্ত শিশুরা। এই জ্বর উত্তরবঙ্গে জেলায় জেলায় শিশুদের মধ্যে ক্রমশই বাড়ছে। জলপাইগুড়িতেও শিশু মৃত্যু উদ্বেগ বাড়িয়েছে।

ইতিমধ্যেই এই জ্বরে চিকিৎসা কী ভাবে করতে হবে, তা নিয়ে একটি SOP তৈরি করেছে রাজ্য স্বাস্থ্যদফতর। তা পাঠানো হচ্ছে রাজ্যের বিভিন্ন হাসপাতালগুলিতে। উত্তরবঙ্গের পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছে স্বাস্থ্যদফতরের এক বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন