Ad
নিউজবিনোদন

সবুজ কাচের চুড়িই কেন শ্রাবণ মাসে? কি রয়েছে এর পেছনে কারণ?

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : শ্রাবণ মাসে সবুজ বর্ণের বিশেষ তাত্পর্য রয়েছে কারণ শ্রাবণ মাসই বর্ষাকাল এবং শ্রাবণে চারদিকে সবুজ রঙ থাকে। সবুজকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসাবেও বিবেচনা করা হয়, কারণ সবুজ ছাড়া অনেক শুভ কাজ, অনেক ধর্মীয় রীতিতে অসম্পূর্ণ হিসাবে বিবেচিত হয়।

শ্রাবণে সবুজ চুড়ি পড়লে যেখানে সৌভাগ্যের উদয় হয় সেখানে এটা আবার বিবাহিত হওয়ার লক্ষণও প্রকাশ করে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শ্রাবণ মাসে সব্বুজ রঙ ব্যবহার ও সবুজ চুড়ি পরা ভাগ্যকে আলোকিত করে। অনেক জায়গায় যখন সাদের অনুষ্ঠান হয় তখন সেই গর্ভবতী মহিলাকে সবুজ শাড়ি, সবুজ চুড়ি উপহার হিসেবে দেওয়া হয়।

Ad

প্রকৃতির সবুজ রঙ মন মুগ্ধ করে এবং সবুজ রঙ মনকে শান্ত এবং শীতল বোধ করায়। এই রঙটি সুখ, শান্তি এবং প্রাণশক্তি দেয়। যদিও সবুজ রঙ আপনার মন এবং বুদ্ধিকে আলাদাভাবে প্রভাবিত করে, ফেং শুয়ের মতে, সবুজ রঙ বুদ্ধির প্রতীক হিসাবে বিবেচিত হয়েছে এবং এটি স্বাস্থ্যের উপরও ভাল প্রভাব ফেলে।

শ্রাবণ মাস আসার সাথে সাথে আপনি অবশ্যই নারীদের সবুজ রঙের চুড়ি পরে থাকতে দেখেছেন। সবুজ চুড়ি পড়া হাত দেখতে সুন্দরও লাগে এবং এটি সদবাদেরও চিহ্ন। সবুজ রঙ বুধ গ্রহকে বোঝায়। বুধ গ্রহটি ক্যারিয়ার এবং ব্যবসায়ের সাথেও যুক্ত। তাই সবুজ রঙের পোশাক পরলে বুধ প্রসন্ন হয়ে আশীর্বাদ করেন। ধর্ম শাস্ত্রে প্রকৃতিকে ঈশ্বরের রূপ হিসাবে বিবেচনা করা হয় এবং তাই এর পূজাও হয়।

সবুজ রঙ ইতিবাচক শক্তি দেয়, স্ট্রেস অপসারণ করে হতাশা থেকে মুক্তি পেতে সহায়তা করে। সবুজ রঙ চোখকে স্বাচ্ছন্দ্য দেয়, প্রকৃতির রঙও সবুজ এবং প্রকৃতি জীবনের বার্তা দেয়। সবুজ রঙ অসুস্থ মানুষের জন্য জীবনদানকারী ওষুধ হিসাবে কাজ করে।

সবুজ পরিবেশের মধ্যে কাজ করা ব্যক্তির সৃজনশীলতা বাড়ায়। আপনি বাড়ির দেওয়ালে রঙ বা টেক্সচার হিসাবে ব্যবহার করতে পারেন এবং গাছ হিসাবে আপনি নিজের বাড়িতে শক্তি প্রবাহ করতে এই রঙটি ব্যবহার করতে পারেন। ঘরে স্বাচ্ছন্দ্য, ঘুম এবং আরামের জায়গায় সবুজ রঙের ব্যবহার আপনার মুহুর্তগুলিকে আনন্দদায়ক করে তোলে।

সবুজ রঙ অসুস্থ ব্যক্তিদেরও নিরাময় করতে সহায়তা করে। এটি রক্তচাপকে স্বাভাবিক রাখে এবং মানসিক প্রশান্তি দেয়, যা মস্তিষ্ক সম্পর্কিত অনেক রোগে স্বস্তি দেয়। সবুজ রঙ আমাদের জীবনকে ধর্মীয় বিশ্বাসের পাশাপাশি আরও অনেক উপায়ে সুখী এবং সমৃদ্ধ করে তোলে। সবুজ বেশিরভাগ লোক পছন্দ করেন, কারণ এই রঙ মানুষকে প্রকৃতির কাছাকাছি নিয়ে যায়।

আরও পড়ুন