Ad
কলকাতা

বাতিল হতে চলেছে রাজ্যের বহু রেশন কার্ড! আধারে বিপত্তি

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

UBG NEWS,কলকাতা: কমতে পারে রাজ্যে মোট ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা। আর গ্রাহক সংখ্যা কমলে আর্থিক সাশ্রয় হবে সরকারের। খাদ্যের ভর্তুকি খাতে খরচ কমে যাবে। এমনই হিসাব কষছে খাদ্য ভবনের কর্তারা। কী ভাবে হবে এই সাশ্রয়? কেন কমতে পারে মোট ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা?

এই মুহূর্তে সরকারি হিসেব বলছে, রাজ্যে এখন ডিজিটাল রেশন কার্ড রয়েছে এমন গ্রাহকের সংখ্যা প্রায় ৯ কোটি ২০ লক্ষ। নতুন করে আরও ৩০ লক্ষ গ্রহকের নামে কার্ড পাঠানো হচ্ছে। কিন্তু, তার পরও রাজ্যে মোট ডিজিটাল রেশন কার্ডের সংখ্যা শেষ পর্যন্ত কমার ইঙ্গিত দিচ্ছেন অধিকারিকদের একাংশ।

Ad

কেননা, ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর সংযুক্তিকরণের কারণে সংখ্যা বেশ কিছুটা কমতে পারে বলে আশঙ্কা। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী আগামী ৩১ মার্চের মধ্যে আধার সংযুক্তিকরণ করতে হবে রেশন কার্ডের সঙ্গে। আর তা না হলে বাতিল হতে পারে বৈধতা।

এখনও পর্যন্ত প্রায় ৭ কোটি ২৮ লক্ষ রেশন গ্রাহকের আধার সংযুক্ত করা সম্ভব হয়েছে। কিন্তু, আধারের সঙ্গে রেশন কার্ডের সংযোগের হার দিনে দিনে কমছে। ফলে, শেষ পর্যন্ত মোট কত রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ করা সম্ভবকর হল, তা জানা গেলে সংখ্যাটা পরিষ্কার হয়ে যাবে।

এবার নতুন কার্ডের জন্য ৩ ও ৪ নম্বর ফর্মের সঙ্গে বাধ্যতামূলকভাবে আধার নম্বর দিতে হয়েছে। কিন্তু, আগে ফর্মে তা বাধ্যতামূলক ছিল না। আগে ইস্যু হওয়া ডিজিটাল রেশন কার্ডের আধার নম্বর সংযুক্তিকরণ গ্রাহককে রেশন ডিলারের কাছে গিয়ে ই-পস মেশিনের মাধ্যমে করতে হচ্ছে। আধিকারিকদের আশঙ্কা, আধার সংযুক্ত কার্ড সব মিলিয়ে ৯ কোটি অতিক্রম করবে না।

আধার না থাকায় বহু গ্রাহক এই সুবিধা নাও পেতে পারেন বলেও তৈরি হয়েছে চূড়ান্ত আশঙ্কা।

আরও পড়ুন