কলকাতা

২৯ তারিখ সাংসদদের নিয়ে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

UBG NEWS: শুক্র সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণে ৩ বিতর্কিত কৃষি বিল প্রত্যাহার করার কথা ঘোষণা করেছেন। তারপরে পরেই কৃষকদের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেশের সব বিজেপি বিরোধী রাজনৈতিক দলই এই ঘটনাকে কার্যত আগামী বছরে অনুষ্ঠিত হতে চলা পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে কেন্দ্র সরকারের ড্যামেজ কন্ট্রোলের প্রচেষ্টা হিসাবেই চিহ্নিত করেছে। তাঁদের দাবি, বিতর্কিত ৩ কৃষি বিলের জেরে গোবলয়ে বিজেপি ভোট ব্যাঙ্ক বেশ ভালই ক্ষতিগ্রস্থ হয়েছে। যা দেরীতে হলেও বুঝতে পেরেছে মোদি সরকার। তাই দলের কাউকে কোনও আঁচ না দিয়েই এদিন প্রধানমন্ত্রী কৃষি বিল প্রত্যাহার করার কথা ঘোষণা করে দিয়েছেন।

এমনকি তিনি এটাও জানিয়েছেন চলতি মাসের শেষের দিকে সংসদের অধিবেশনে ওই ৩টি বিল কেন্দ্র সরকার প্রত্যাহার করে নেবে। এরপরেই তৃণমূলের সব সাংসদদের নিয়ে বৈঠক করার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ২৯ নভেম্বর সেই বৈঠক হতে চলেছে।

মোদি সরকার বিতর্কিত কৃষি বিল প্রত্যাহার করে নেওয়ায় সংসদের শীতকালীন অধিবেশনে তৃণমূলের সাংসদরা ঠিক কোন ভূমিকা পালন করবেন কার্যত তা ঠিক করে দিতেই আগামী ২৯ নভেম্বর তৃণমূলনেত্রী বৈঠক ডেকেছেন বলে মনে করা হচ্ছে। তৃণমূল সূত্রে খবর, শীতকালীন অধিবেশনে কেন্দ্র সরকারকে একাধিক বিষয়ে চেপে ধরার সিদ্ধান্ত নিতে চলেছে তৃণমূল। তার মধ্যে অন্যতম হতে চলেছে কৃষি আন্দোলনে নেমে নিহত কৃষকদের পরিবারবর্গকে ক্ষতিপূরণ প্রদানের দাবি।

Ad

তৃণমূল সংসদের শীতকালীন অধিবেশনে এই ক্ষতিপূরণ প্রদানের দাবি তুলবে। একই সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যেভাবে রাজ্যগুলির সঙ্গে কথা না বলেই যেভাবে বিএসএফের কার্যকারী এলাকার বিস্তার ঘটিয়েছে তারও তীব্র প্রতিবাদ জানাবে তৃণমূল। সেই সঙ্গে এই সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবিও তুলবে।

পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাস যেভাবে বেড়ে চলেছে তা নিয়েও সংসদে প্রতিবাদ জানাবে তৃণমূল। এইসব বিষয় নিয়ে দলের রণকৌশল ঠিক করে দিতেই সম্ভবত ২৯ নভেম্বর সাংসদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]