Ad
কলকাতা

বিধানসভা ভোটের আগে ফের কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র, অনুজ শর্মা কে বদলি করা হল গোয়েন্দা বিভাগে

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ব্যুরো : আবার কলকাতার পুলিশ কমিশনারের পদে সৌমেন মিত্র। বর্তমান কমিশনার অনুজ শর্মা বদলি হলেন রাজ্য গোয়েন্দা পুলিশের এডিজি পদে। অর্থাৎ ভোটের সময় কলকাতার আইনশৃঙ্খলার দায়িত্ব থাকবে সৌমেনের উপরে। ঠিক যেমন ছিল ২০১৬-র বিধানসভার ভোটের সময়। শুক্রবার নবান্ন সূত্রে এমনটাই জানা গিয়েছে।

পাঁচ বছর আগে বিধানসভা ভোটের মুখে তৎকালীন কমিশনার রাজীব কুমারকে সরিয়ে সৌমেনকে সেই দায়িত্ব দিয়েছিল নির্বাচন কমিশন। ১৩ এপ্রিল, ২০১৬ দায়িত্ব নেন সৌমেন। কড়া হাতে কলকাতায় ভোট পরিচালনা করে সেই সময় সুনাম কুড়িয়েছিলেন তিনি। রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন। তার আগে সৌমেনের হাতেই কলকাতার আইনশৃঙ্খলার দায়িত্ব তুলে দিল রাজ্য।

Ad

গত বিধানসভা ভোটের আগে সৌমেনকে কমিশন নিয়ে এলেও, ভোটের ফল বেরনো মাত্র রাজীবকে ফের কমিশনার পদে নিয়ে এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ, রাজীবকে কমিশনের সরিয়ে দেওয়াটা ভাল ভাবে নেননি তিনি। রাজীব-সহ কয়েক জন ঘনিষ্ট অফিসারকে বদলি করে দেওয়ায় নির্বাচন কমিশনের উপরে তোপও দেগেছিলেন তিনি। ভোট পর্ব মিটতেই তাই আর দেরি করেননি মমতা। ২৭ মে দ্বিতীয় বার মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন তিনি। তার আগে ২১ মে সৌমেনকে সরিয়ে লালবাজারের মাথায় ফিরিয়ে এনেছিলেন রাজীবকে। সৌমেন মিত্রকে পাঠানো হয় এডিজি (প্রশিক্ষণ) পদে।

ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে আদর্শ আচরণবিধি চালু হয় এবং রাজ্য প্রশাসনের নিয়ন্ত্রণ চলে যায় কেন্দ্রীয় নির্বাচন কমিশনের হাতে। সেই সময় কমিশন প্রশাসনের বিভিন্ন স্তরে নানাবিধ রদবদল ঘটায়। কলকাতার পুলিশ কমিশনারের ক্ষেত্রে তেমনটা হতে পারে, এই আশঙ্কাও রয়েছে। ঠিক যেমন ভাবে আগের বিধানসভা ভোটের সময় রাজীবকে সরিয়ে এই সৌমেনকেই কমিশনার করা হয়েছিল। সে কারণে আদর্শ আচরণবিধি চালু হওয়ার আগে রাজ্য নিজে থেকে কমিশনার বদল করল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন