ফের বিশ্বে সেরা রাষ্ট্রনায়কের খেতাব পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,অনুমোদনের হার ৬৬ শতাংশ

ইউবিজি নিউজ ডেস্ক : করোনার দ্বিতীয় তরঙ্গে সেভাবে সাফল্যের সঙ্গে কাজ করতে পারেননি, এমন একটা অভিযোগ উঠেছিল। মে মাসের সেই অভিযোগ নস্যাৎ করে ফের বিশ্বে সেরা রাষ্ট্রনায়কের খেতাব ছিনিয়ে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মর্ণিং কনসাল্ট (Morning Consult Political Intelligence data)নামের একটি মার্কিন যুক্তরাষ্ট্রের সমীক্ষা সংস্থা এই রিপোর্ট প্রকাশ করেছে।

বিশ্বের রাষ্ট্রনায়কদের নিয়ে প্রতি সপ্তাহে একটি সমীক্ষা চালায় মর্ণিং কনসাল্ট। সেখানেই এই তথ্য উঠে এসেছে। এই সংস্থা জানিয়েছে প্রধানমন্ত্রী মোদীর বর্তমান অ্যাপ্রুভাল রেটিং বা অনুমোদনের হার ৬৬ শতাংশ। অর্থাৎ বিশ্বে ৬৬ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী মোদীকে শ্রেষ্ঠ নেতা হিসেবে অনুমোদন দিয়েছেন। ষাট শতাংশ অ্যাপ্রুভাল পাওয়ার ঘরে রয়েছেন মাত্র তিন জন নেতা।

প্রধানমন্ত্রী মোদীর পরেই রয়েছেন ইটালির প্রধানমন্ত্রী মারিও ড্রাঘি। তিনি পেয়েছেন ৬৫ শতাংশ অ্যাপ্রুভাল রেটিং। তালিকায় ক্রমানুসারে রয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট লোপেজ ওব্রাডোর। তাঁর অ্যাপ্রুভাল রেটিং ৬৩ শতাংশ। মর্ণিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্স জানাচ্ছে অ্যাপ্রুভাল রেটিংয়ের হারে বেশ পিছিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বিডেন থেকে শুরু করে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল।

উল্লেখ্য অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইটালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, স্পেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের নেতাদের নিয়ে সমীক্ষা চালায় মর্ণিং কনসাল্ট। প্রতি সপ্তাহে তাঁরা বিশ্বনেতাদের বিভিন্ন পদক্ষেপের তুলনামূলক বিচার চালিয়ে অ্যাপ্রুভাল রেটিং নির্ধারণ করে। মে মাসেই বেশ কম ছিল মোদীর অ্যাপ্রুভাল রেটিং। তবে বিশেষজ্ঞদের মতে জুনের সাত তারিখে মোদীর দেওয়া ভাষণে রেটিং অনেকটাই উঠে যায়।

সাতই জুন করোনা মোকাবিলায় বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করেন মোদী। যার মধ্যে অন্যতম ছিল কেন্দ্র ৭৫ শতাংশ ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহের দায়িত্ব নেবে। মোদী সেদিন এটাও জানান যে দেশের সব নাগরিককেই বিনামূল্যে টিকা দেওয়া হবে। দেশে উৎপাদিত ৭৫ শতাংশ টিকা কিনবে কেন্দ্রীয় সরকার। আর বাকি ২৫ শতাংশ টিকা কিনবে দেশের বেসরকারি হাসপাতাল ও টিকাকেন্দ্রগুলি। বেসরকারি ক্ষেত্রেও টিকার দাম বেঁধে দেন মোদী। এছাড়ও মোদী জানান ২০২১ সালের নভেম্বর পর্যন্ত ৮০ কোটি দরিদ্রকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। এরপরেই বিশ্বমঞ্চে কদর বেড়ে যায় মোদীর। এই ঘোষণা তাঁকে বিশ্বসেরার তকমা পেতে সাহায্য করে।

মর্ণিং কনসাল্টের অ্যাপ্রুভাল রেটিংয়ে কে কোন স্থানে-