শুধু ভারত-ই নয়, অর্থনীতিতে ধাক্কা খেল এবার অস্ট্রেলিয়াও

ইউবিজি নিউজ ডেস্ক : প্রায় ৩০ বছর পর প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ায় এমন মন্দা তৈরি হয়েছে। ১৯৯০ এর মাঝামাঝি অস্ট্রেলিয়ায় এমন মন্দা দেখা দিয়েছিল যা স্থায়ী হয়েছিল ১৯৯১ সাল পর্যন্ত।

আগের তিন মাসের চেয়ে এপ্রিল থেকে জুন সময়ে অস্ট্রেলিয়ার জিডিপি কমে গেছে ৭ শতাংশ।১৯৫৯ সালের পর যা সর্বোচ্চ। এর আগের কোয়ার্টারে কমেছিল ০.৩ শতাংশ। পরপর দুটি কোয়ার্টারে জিডিপি কমতে থাকলে সেটিকে অর্থনৈতিক মন্দা হিসেবে বিবেচনা করা হয়। ২০০৮ সালে বৈশ্বিক আর্থিক সংকটের সময় অস্ট্রেলিয়াই একমাত্র বৃহত্তর অর্থনীতির দেশ ছিল যারা মন্দা এড়াতে সক্ষম হয়েছিল। অস্ট্রেলিয়ার প্রাকৃতিক সম্পদে চীনের চাহিদা কারণে তখন মন্দা এড়ানো সম্ভব হয়েছিল।

চলতি বছরের শুরুতে দাবানল ও করোনাভাইরাসের কারণে অস্ট্রেলিয়ার অর্থনীতিতে ধাক্কা লাগে। করোনার কারণে অস্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ার তার প্রভাব পড়েছে অর্থনীতিতে। অস্ট্রেলিয়ার সরকার ও কেন্দ্রীয় ব্যাংক নানা পদক্ষেপের মাধ্যমে দেশটির অর্থনীতিকে চাঙা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।