Ad
আন্তর্জাতিকদেশ

আফগানে তালিবানি শাসনের ফলে ভারতে কি কি জিনিসের দাম বেড়ে যাওয়ার সম্ভবনা দেখে নিন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

নিউজ ডেস্কঃ ভারতবাসী যখন ৭৫ তম স্বাধীনতা দিবস পালনে ব্যস্ত,ঠিক তখনই কার্যত পরাধীনতার চাদরে ঢাকা পড়ার আশঙ্কা গ্রাস করল আফগানিস্তান। সেখানে বর্তমানে তালিবান শাসন কায়েম। আর আফগানিস্তানের আধিপত্য হাতে নিয়েই তালিবানদের ফতোয়া, ভারতের সঙ্গে আপাতত কোনও ব্যবসা-বাণিজ্য বা লেনদেন করবে না।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে এমন অনেক কিছুই যা কি না ভারত, আফগানিস্তান থেকে আমদানি করে থাকে, সেই ধরনের পণ্যগুলোর দাম ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভবনা। ভারত, আফগানিস্তানকে অনেক কিছুই রফতানি করে থাকে। এর মধ্যে সবথেকে বেশি পরিমাণে চিনি, চা, কফি, পোশাক, ওষুধ, বৈদ্যুতিন যন্ত্রপাতি, চেরি ফল, তরমুজ প্রভৃতি জিনিস আফগানিস্তানকে বছরভর রফতানি করে আসছে ভারত।

Ad

ওপর দিকে আফগানিস্তানের থেকে প্রচুর পরিমাণে শুকনো খাবার আমদানি করে থাকে ভারত। হিসেব অনুযায়ী, ভারতের মোট চাহিদার ৮৫ শতাংশ শুকনো খাবার ভারত আমদানি করে আফগানিস্তান থেকে । এছাড়াও আফগানিস্তানের থেকে প্রচুর পরিমাণে পেঁয়াজ, রসুন, আদা, আটা, অ্যাপ্রিকট, আঞ্জির, কাজু বাদাম এবং জিরে ও হিংয়ের মতো অনেকরকম মশলাও আমদানি করে থাকে ভারত।

ড্রাই ফ্রুট টেডার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিজয় ভুটা জানিয়েছেন যে, প্রায় ৩৮ হাজার টন পণ্যসামগ্রী আফগানিস্তান থেকে প্রতিবছর ভারতে আসে। ২০২১-র হিসেবে প্রায় ৮৩৫ মিলিয়ন ডলারের পণ্যসামগ্রী আফগানিস্তানকে বিক্রি করেছে ভারত। ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডিরেক্টর অজয় সাহাই বলেছেন, ‘আফগানিস্তানে বিভিন্ন প্রোজেক্টে প্রায় ৩ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ভারত।

আমাদের বিশ্বাস অদূর ভবিষ্যতে আফগানিস্তান বুঝতে পারবে দেশের সার্বিক উন্নতি হবে তখনই, যখন তাদের অর্থনৈতিক উন্নতি হবে। আর এটা করতে গেলে ব্যবসা-বাণিজ্য ছাড়া সম্ভব না। এই বোধদয় হলেই দু’দেশের ব্যবসায়িক সম্পর্ক আবার আগের মতো সুদৃঢ় হবে। আসলে আফগানিস্তান থেকে কোনও পণ্য ভারতে আসার আগে পাকিস্তানের ভূসীমার উপর দিয়ে আসে। তালিবানরা যেহেতু এখন পাকিস্তানের সঙ্গেও সাময়িক কোনওরকম ব্যবসায়িক সম্পর্ক রাখছে না। তাই ভারতের সঙ্গেও ব্যবসা বাণিজ্য বন্ধ রেখেছে।’

ব্যবসায়িক মহলের ধারণা, আগামীদিনে ভারতে শুকনো খাবারের দাম মারাত্মক বেড়ে গেলে অবাক হওয়ার কোনও কারণ নেই। ঠিক উল্টোদিকে ভারতে উৎপাদিত মোট চিনির ৮ শতাংশ ভারত রফতানি করে থাকে আফগানিস্তানে। দু’দেশের ব্যবসায়িক সম্পর্ক বন্ধ থাকায় আর্থিক ক্ষতির মুখে পড়বেন এদেশের ব্যবসায়ীরা।

আরও পড়ুন