‘জেলে গিয়েছিলাম বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে সত্যাগ্রহে যোগ দিয়ে ’,: ওপার বাংলায় বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ইউবিজি নিউজ ডেস্ক: বাংলাদেশের স্বাধীনতা দিবসে ঢাকা সফরে মুক্তিযুদ্ধের সহযোগী পড়শি রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বললেন, প্রতিবেশী দেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ছিল তাঁর রাজনৈতিক জীবনের প্রথম আন্দোলনগুলির মধ্যে একটি।

তিনি বলেন, “এটা আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন। বাংলাদেশ আমাকে এই অনুষ্ঠানে অন্তর্ভুক্ত করেছে বলে আমি কৃতজ্ঞ”। বাংলাদেশের একাত্তরের স্বাধীনতা যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর অবদানকে সম্মান জানান প্রধানমন্ত্রী মোদী।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, “এই মহান জাতির সৈন্যরা যে ত্যাগ স্বীকার করেছেন এবং ভারতীয় সৈন্যরা যাণরা বাংলাদেশের সৈন্যদের পাশে দাঁড়িয়েছিলেন, তাঁদের আমরা কখনও ভুলব না … আমরা তাঁদের সাহসিকতা এবং বীরত্বকে ভুলতে পারিনি …. আমরা কখনোই তা ভুলব না” ।

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, “ভারত ও বাংলাদেশের উভয়েরই গণতন্ত্রের শক্তি রয়েছে এবং দুই দেশই সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে চলেছে। এই অঞ্চলের জন্যে দু’দেশের একই সঙ্গে অগ্রগতি প্রয়োজন। সেই লক্ষ্যেই ভারত ও বাংলাদেশ সরকার এই অর্থবহ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে”।