Ad
দেশ

২ লক্ষ টাকা পাবেন ই -শ্রম পোর্টালে নাম লেখালে, জানুন বিস্তারিত

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে বিনামূল্যে ২ লক্ষ টাকা দুর্ঘটনাজনিত বীমা পাওয়া যায়। এই বীমার সুবিধা রয়েছে প্রধানমন্ত্রীর সুরক্ষা বীমা যোজনার আওতায়।

এর প্রকল্পের প্রথম বছরের প্রিমিয়াম শ্রম মন্ত্রণালয় দ্বারা জমা করা হয়। সম্প্রতি, মোদী সরকার অসংগঠিত খাতের শ্রমিকদের জন্য ই-শ্রম পোর্টাল চালু করেছে।

Ad

মাত্র চার সপ্তাহের মধ্যে এক কোটিরও বেশি অসংগঠিত শ্রমিক এই পোর্টালে নাম লিখিয়েছেন। এই পোর্টালে নাম নিবন্ধন করলে বিনামূল্যে ২ লক্ষ টাকা দুর্ঘটনাজনিত বীমার সুবিধা পাওয়া যায়।

ই-শ্রম পোর্টালে রেজিস্ট্রেশন করার সময়, প্রথম বছরের দুর্ঘটনাজনিত বীমার প্রিমিয়াম শ্রম মন্ত্রণালয় দ্বারা জমা করা হয়। এই প্রকল্পের দ্বারা এক বছরের জন্য দুর্ঘটনাজনিত মৃত্যু ও দুর্ঘটনার ফলে অক্ষমতার জন্য দুই লক্ষ টাকা পাওয়া যেতে পারে। এই স্কিম প্রতি বছর নবায়ন করা হয়। এই প্রকল্পে তিন ধরনের সুবিধা পাওয়া যায়। প্রথম সুবিধাটি দুর্ঘটনাজনিত মৃত্যুর সঙ্গে সম্পর্কিত। যদি বীমাকৃত ব্যক্তি মারা যান, মনোনীত ব্যক্তি পাবেন ২ লক্ষ টাকা। যদি কেউ দুর্ঘটনায় তাঁর দু’টি হাত, পা বা চোখ হারান, তবুও তিনি ২ লক্ষ টাকাই পাবেন।

কিন্তু যদি কোনও ব্যক্তি দুর্ঘটনার ফলে একটি চোখ, হাত বা পা হারান সেক্ষেত্রে তিনি ১ লক্ষ টাকার সুবিধা পাবেন। প্রথম বছরের প্রিমিয়ার শ্রম মন্ত্রণালয় দিলেও পরের বছর থেকে পলিসি হোল্ডারকেই দিতে হবে। যদিও প্রিমিয়াম বার্ষিক মাত্র ১২ টাকা। এই স্কিমটি প্রতি বছর স্বয়ংক্রিয়ভাবে পুনর্নবীকরণ করা হয় বা এটি নবায়ন করতে যায়। এই স্কিমের জন্য সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর এবং সর্বোচ্চ বয়সসীমা ৭০ বছর। যদি কারও একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকে, তাহলে তিনি যে কোনও একটি ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

গোটা দেশ জুড়ে ৩৮ কোটি অসংগঠিত শ্রমিক:

বিভিন্ন সরকারি তথ্য অনুযায়ী, সারা দেশে অসংগঠিত খাতে প্রায় ৩৮ কোটি শ্রমিক রয়েছেন। সরকারের লক্ষ্য হল এই প্ল্যাটফর্মের সঙ্গে সকল শ্রমিককে সংযুক্ত করা। সরকার এই শ্রমিকদের সঠিক ডাটাবেস নিজের কাছে রাখতে চায়। এই পোর্টালে নিবন্ধন সম্পূর্ণ বিনামূল্যে করা যায়। যে কোনও সাধারণ সেবা কেন্দ্রে এর রেজিস্ট্রেশন করা যেতে পারে। এর বাইরে, রাজ্য সরকারের আঞ্চলিক অফিসেও নিবন্ধন করা যেতে পারে।

যে কেউ নাম নথিভুক্ত করতে পারেন:

অসংগঠিত খাতের যে কোনও শ্রমিক এই পোর্টালে নাম নিবন্ধন করতে পারবেন। আয়ের ভিত্তিতে কোন মানদণ্ড নির্ধারণ করা হয়নি এক্ষেত্রে। তবে আয়কর প্রদানকারী কোনও শ্রমিক এক্ষেত্রে বিবেচিত হবেন না।

ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করুন:

যদি কেউ এই পোর্টালে নিবন্ধন করতে চান তাহলে eshram.gov.in.- এই ওয়েবসাইটে লগ ইন করুন। এখানে ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ সহ সমস্ত তথ্য উল্লেখ করুন। এ প্রকল্পের উদ্দেশ্য হল, এর মাধ্যমে সরকার যাতে যে কোনও প্রয়োজনে সরাসরি বেনিফিট ট্রান্সফারের (ডিবিটি) মাধ্যমে সঠিক লোকদের উপকার করতে পারে।

আরও পড়ুন