Ad
করোনা ভাইরাসদেশ

ভারতের তৈরি CoWIN-এ মুগ্ধ বিশ্ব, ৫০টি দেশকে দেওয়া হবে অ্যাপের সফটওয়্যার

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : কোউইনের সাহায্যে বেশ মসৃণ ভাবে টিকাকরণ চলছে ভারতে। একই ভাবে কোউইনের মতো অ্যাপ ব্যবহার করে নিজেদের দেশে টিকাকরণ চালাতে ইচ্ছুক বহু দেশ। আর তাই এবার কোউইনের ‘ওপেন সোর্স সফটওয়্যার’ ৫০টি দেশকে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিল ভারত।

ন্যাশনাল হেলথ অথরিটির সিইও তথা কোউইন প্যানেলের চেয়ারম্যান ডঃ আরএস শর্মা বলেন, ‘কোউইন অ্যাপ এতটাই জনপ্রিয় হয়ে গিয়েছে যে মধ্য এশিয়া, ল্যাটিন আমেরিকা, আফ্রিকার বহু দেশ এই অ্যাপ ব্যবহার করতে ইচ্ছুক।’

Ad

ডঃ শর্মা জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য আধিকারিকদের এই অ্যাপের একটি ওপেন সোর্স ভার্সন বানাতে বলেছেন। ডঃ শর্মা দাবি করেন গত পাঁচ মাশে কোউইনে মোট ৩০ কোটি জন রেজিস্টার করেছেন টিকা নিতে। জেলা স্তরের তথ্য এই পোর্টালে নির্ভুল ভাবে ফুটে ওঠে।

এদিকে কয়েকদিন আগেই কো-উইন অ্যাপ ও ওয়েবসাইট আপডেট করা হয়। এতে যোগ করা হয়েছে নতুন একটা ফিচার। এই বিশেষ ফিচারটি হল ‘রেইজ অ্যান ইস্যু’। অর্থাৎ কোনও সমস্যা থাকলে তা জানানোর জন্য এই ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে টিকাকরণের শংসাপত্রকে আরও নির্ভুল করার জন্য এই আপডেট করা হয়। এখন থেকে কো-উইন অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ‘রেইজ অ্যান ইস্যু’ ক্যাটগরির মাধ্যমে যেকোনও ব্যবহারকারী টিকাকরণের শংসাপত্রে নিজের নাম, লিঙ্গ ও জন্ম সাল বদলে ফেলতে পারবেন।

আরও পড়ুন