দুর্গাপুজোর সময় কেন UGC-NET 2020 পরীক্ষা? মোদীকে নিশানা অভিষেকের

ইউবিজি নিউজ :-পরীক্ষা ঘিরে আবারও কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাতের আবহ। এবার ইউজিসি নেট পরীক্ষার সূচি নিয়ে মোদী সরকারকে নিশানা করল তৃণমূল।

আগামী মাসে দুর্গাপুজোয় পঞ্চমী, ষষ্ঠী ও সপ্তমীর দিন ইউজিসি নেট পরীক্ষার সূচি রাখা হয়েছে। এ নিয়েই ‘আপত্তি’ জানিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সোচ্চার হলেন তৃণমূল যুব সভাপতি তথা ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ।

টুইটারে নরেন্দ্র মোদীকে ট্যাগ করে মমতার ভাইপো লিখেছেন, ”বাংলার সংস্কৃতি ও পড়ুয়াদের প্রতি নরেন্দ্র মোদীজির অবজ্ঞা সামনে চলে এল। ন্যাশনাল টেস্টিং এজেন্সির কী হাস্যকর সিদ্ধান্ত! এ বছর দুর্গাপুজোয় পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমীতে ইউজিসি নেটের পরীক্ষা রাখা হয়েছে”।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই জেইই-নিট পরীক্ষা নিয়ে আপত্তি তুলে মোদী সরকারের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছিল বেশ কিছু বিরোধী দলকে। যেখানে অন্যতম প্রধান বিরোধী মুখ ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

করোনা পরিস্থিতিতে জেইই ও নিট স্থগিতের দাবিতে বিরোধী দলগুলিকে একযোগে সুপ্রিম কোর্টে যাওয়ার আবেদন জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো। এ ইস্যুতে পশ্চিমবঙ্গ-সহ অ-বিজেপি শাসিত কয়েকটি রাজ্য শীর্ষ আদালতের দ্বারস্থও হয়েছিল।

করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের পরীক্ষার সিদ্ধান্ত বদলের আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে একাধিকবার চিঠিও লেখেন বলে জানিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী ।

চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা নেওয়ার যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা পুনর্বিবেচনা করা হোক, এই আর্জি জানিয়েও মোদীকে চিঠি লিখেছিলেন মমতা।

সেই পর্বের পর এবার পুজোর মধ্যে ইউজিসি নেট পরীক্ষার সূচি নিয়ে নতুন করে রাজ্য বনাম কেন্দ্র সংঘাতের বাতাবরণ তৈরি হল বলেই মনে করছেন অনেকে।