WhatsApp-এর নয়া নীতি, না মানলে ডিলিট হয়ে যাবে অ্যাকাউন্ট

UBG NEWS, ডেস্ক : WhatsApp-এ এবার বড় বদল ঘটতে চলেছে। 2021 সালের 8 ফেব্রুয়ারি থেকেই টার্মস অফ সার্ভিস (WhatsApp Terms Of Service) বদলাতে চলেছে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। ইউজারদের এই বিষয়ে খুব শীঘ্রই ইন-অ্যাপের মাধ্যমে জানাবে WhatsApp। আর যে সব ইউজারেরা WhatsApp-এর এই নতুন টার্মস অফ সার্ভিস মানতে পারবেন না, তাঁদের অ্যাকাউন্ট ডিলিট করতে হবে।

ইতিমধ্যেই এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপের টার্মস অফ সার্ভিস এবং প্রাইভেসি পলিসি রয়েছে। ঠিক যে ভাবে ইউজারের ডেটা এবং বিভিন্ন তথ্য WhatsApp হ্যান্ডেল করে তার উপরে নির্ভরশীল সেই টার্মস অফ সার্ভিস এবং প্রাইভেসি পলিসি। তবে এই প্রথম বার টার্মস অফ সার্ভিসের (WhatsApp Terms Of Service) আপডেট নিয়ে গ্রাহকদের সতর্ক করল WhatsApp।পাশাপাশিই সংস্থার তরফে আরও জানানো হল যে, নতুন টার্মস অফ সার্ভিস না মানলে সেই WhatsApp অ্যাকাউন্ট গ্রাহকদের ডিলিট করতে হবে।

ইন-অ্যাপ ব্যানারের সাহায্যেই ব্যবহারকারীকে নতুন এই টার্মস অফ সার্ভিস সম্পর্কে সজাগ করা হবে। WABetaInfo থেকে জানা গিয়েছে যে, এই প্রথম বার কোনও ঘোষণা ইন-অ্যাপের মাধ্যমে করতে চলেছে WhatsApp।পাশাপাশিই WABetaInfo-র ব্লগপোস্ট থেকে জানা গিয়েছে যে, এবার থেকে কোনও নতুন ফিচার যোগ করলে বা পুরনো ফিচারেরই কোনও রদবদল ঘটালে তা-ও ইন-অ্যাপের মাধ্যমেই জানাবে WhatsApp। সংস্থার তরফে দাবি করা হচ্ছে যে, এই ফিচারটি (ইন-অ্যাপ নোটিফিকেশন) ইতিমধ্যেই রয়েছ এবং তার প্রথম ঘোষণা অর্থাৎ প্রথম ব্যবহার হবে WhatsApp-এর টার্মস অফ সার্ভিসের আপডেটের ঘোষণার মধ্যে দিয়েই।

আর এখানেই বিষয়টি নিয়ে কৌতূহল বেড়ে দ্বিগুণ হচ্ছে ইউজারদের। কারণ WhatsApp-এর তরফে বলা হচ্ছে, ‘Agree অপশনে ক্লিক করলেই আপনি নতুন টার্মস মেনে নেবেন, যা লাগু হবে 2021 সালের 8 ফেব্রুয়ারি থেকে। এই দিনের পর থেকে আপনাকে অতি অবশ্যই WhatsApp-এর নতুন টার্মস (WhatsApp Terms Of Service) মানতে হবে। আর যদি আপনি তা না মানেন, তাহলে অ্যাকাউন্টটি ডিলিট করে দিতে পারেন।’এতদূর অবধি তো সব কিছু ঠিকই ছিল! অর্থাৎ খুব সহজ পদ্ধতিতেই স্রেফ ‘Agree’ অপশনে ক্লিক করলেই আপনার WhatsApp অ্যাকাউন্টটি 2021 সালের 8 ফেব্রুয়ারি থেকে আবার আগের মতোই চালাতে পারবেন। কিন্তু আপনি যদি ‘Agree’ না করেন? সেখানেই রয়েছে বড় সমস্যা। সংবাদমাধ্যম The Independent-এর কাছে WhatsApp জানাচ্ছে যে, ইউজারদের অতি অবশ্যই নতুন টার্মস মেনে নিতে হবে।

আর যদি কোনও ইউজার WhatsApp-এর নতুন টার্মস অফ সার্ভিস (WhatsApp Terms Of Service) না মানেন, তাহলে সে ক্ষেত্রে ইউজারদের নিজেদেরই ওই WhatsApp অ্যাকাউন্ট ডিলিট করতে হবে। না হলে WhatsApp-ই সেই অ্যাকাউন্ট ডিলিট করবে।এখন প্রশ্ন হচ্ছে এই নতুন টার্মস অফ সার্ভিসে ঠিক কী কী থাকতে পারে? এই নতুন টার্মস অফ সার্ভিসে আসলে WhatsApp-এর সার্ভিস ঢেলে সাজানো হবে এবং ইউজারদের ডেটা যে ভাবে এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ব্যবহার করে থাকে, তার প্রক্রিয়াকরণও বদলাবে। ব্যবসায়ীরা কীভাবে তাদের WhatsApp চ্যাটগুলি সংরক্ষণ এবং পরিচালনা করতে Facebook-এর হোস্টেড পরিষেবাগুলি ব্যবহার করতে পারে সে সম্পর্কিতও হতে চলেছে এই নতুন টার্মস অফ সার্ভিস (WhatsApp Terms Of Service)।