Ad
দেশ

৫ লাখ পর্যন্ত চিকিত্‍সা বিনামূল্যে, এক্ষুনি বানিয়ে ফেলুন আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড, জানুন কিভাবে?

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : করোনা মহামারীর এই যুগে, স্বাস্থ্য বীমা প্রত্যেক ব্যক্তির একটি অপরিহার্য প্রয়োজনীয়তা। ব্যয়বহুল চিকিত্‍সা এবং হাসপাতালের ক্রমবর্ধমান ব্যয় কখনও কখনও আর্থিকভাবে ধনী ব্যক্তিদের জন্যও কঠিন করে তোলে, এই ধরনের পরিস্থিতিতে বীমা সবচেয়ে বড় বন্ধুর ভূমিকা পালন করে।

যারা প্রাইভেট কোম্পানিতে কাজ করে, তারা কোম্পানি থেকে গ্রুপ ইন্স্যুরেন্সের সুবিধা পায়, কিন্তু অসুস্থতা এখনও সাধারণ মানুষ বা অসংগঠিত খাতে কর্মরত মানুষের জন্য সহজলভ্য এবং সহজ নয়।

Ad

স্বাস্থ্য বীমা প্রিমিয়ামের খরচ সাধারণ মানুষকে ব্যক্তিগত স্বাস্থ্য বীমা থেকে দূরে রাখে। স্পষ্টতই, এই ধরনের পরিস্থিতিতে, সাধারণ মানুষের চোখ কেবলমাত্র সরকারি হাসপাতালের দিকে থাকে। যেখানে তারা কম টাকায় চিকিত্‍সা পেতে পারে। তবে সাধারণ ও দরিদ্র মানুষের জন্য সরকার আয়ুষ্মান ভারত প্রকল্প শুরু করেছে।

আয়ুষ্মান ভারত যোজনা হল ভারত সরকারের সবচেয়ে বড় স্বাস্থ্য প্রকল্প (আয়ুষ্মান ভারত যোজনা) যেখানে শুধুমাত্র একটি কার্ডের সাহায্যে দরিদ্র মানুষের বিনামূল্যে চিকিত্‍সা করা হয়। করোনা মহামারীর পর, আপনারা সবাই নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে আপনার স্বাস্থ্য বীমা থাকা কতটা গুরুত্বপূর্ণ।

যদি আপনি স্বাস্থ্য বীমা পেতে না পারেন, তাহলে আপনি আয়ুষ্মান যোজনার মাধ্যমে বড় রোগের চিকিত্‍সা পেতে পারেন। আয়ুষ্মান যোজনায় আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের খুব গুরুত্ব রয়েছে। এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড কি?

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড একটি বিশেষ কার্ড যার সাহায্যে দরিদ্র মানুষ ৫ লাখ পর্যন্ত বিনামূল্যে চিকিত্‍সা পেতে পারে। এটি গ্রামীণ এবং শহুরে উভয়ের জন্য। এখন পর্যন্ত অনেক মানুষ তাদের গোল্ডেন কার্ড পেয়েছে, যদি আপনি এর জন্য আবেদন না করেন, তাহলে শীঘ্রই আপনার আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড পান।

কিভাবে আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড পাবেন?

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড পেতে একজনকে অনলাইনে আবেদন করতে হবে। কিন্তু আপনি ঘরে বসে আবেদন করতে পারবেন না। আয়ুষ্মান গোল্ডেন কার্ড বানাতে, আপনাকে আপনার নিকটস্থ সিএসসি কেন্দ্রে যেতে হবে অথবা আপনি জেলা অফিসে গিয়ে এটি তৈরি করতে পারেন।

এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র হল আধার কার্ড, সমগ্র আইডি, রেশন কার্ড, ছবি, ভোটার কার্ড।

কিভাবে আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড ডাউনলোড করবেন?

আপনি আধার কার্ডের মতো আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড ডাউনলোড করতে পারবেন না। এটি ডাউনলোড করে দিবে যেখান থেকে আপনি এটি তৈরি করেছেন। যেমন আপনি এটি নিকটতম CSC কেন্দ্র থেকে তৈরি করে নিয়েছেন তারপর আপনাকে সেখানে যেতে হবে এবং তাদের আয়ুষ্মান গোল্ডেন কার্ড ডাউনলোড এবং প্রিন্ট করতে বলবেন। যদি আপনি এক এজেন্টের মাধ্যমে আয়ুষ্মান গোল্ডেন কার্ড পেয়ে থাকেন, তাহলে তারা আপনার জন্য এই কার্ডটি নিয়ে আসবে, আপনি নিজে ডাউনলোড করতে পারবেন না।

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের সুবিধা

আয়ুষ্মান গোল্ডেন কার্ড পাওয়ার অনেক সুবিধা পেতে পারেন। এর অধীনে, আপনি ১৩৫০টি চিকিত্‍সা পেতে পারেন যেমন সার্জারি, মেডিক্যাল দ্য কেয়ার ট্রিটমেন্ট, ডায়াগনস্টিক ইত্যাদি।

এতে ১৯টি আয়ুর্বেদিক, হোমিওপ্যাথিক, যোগ, ইউনানি প্রতিকার অন্তর্ভুক্ত রয়েছে। এর আওতায় আপনি দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে গিয়ে ৫লাখ পর্যন্ত বিনামূল্যে চিকিত্‍সা নিতে পারেন এবং আপনার রোগ থেকে মুক্ত থাকতে পারেন।

কিভাবে আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের যোগ্যতা চেক করবেন

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড পেতে হলে এর জন্য যোগ্য হওয়া প্রয়োজন। আপনার যোগ্যতা যাচাই করার জন্য প্রদত্ত পদ্ধতি অনুসরণ করুন।
প্রথমে আয়ুষ্মান ভারত যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান। এর পরে আপনাকে আপনার মোবাইল নম্বর এবং ক্যাপচা কোড পূরণ করতে হবে। আপনার নম্বরে একটি ওটিপি আসবে এবং এটি জমা দিয়ে এগিয়ে যান।
এর পরে আপনি চারটি বিকল্পের মাধ্যমে আপনার যোগ্যতা পরীক্ষা করতে পারেন।
১) আপনার নামের মাধ্যমে
২) এইচএইচডি নম্বর দিয়ে
৩) রেশন কার্ড নম্বরের মাধ্যমে
৪) মোবাইল নম্বরের মাধ্যমে

সেগুলো পূরণ করে জমা দিন। আপনি যোগ্য কিনা তা আপনি জানতে পারবেন। আপনি যদি আয়ুষ্মান গোল্ডেন কার্ড বানাতে চান, তাহলে খুব বেশি চিন্তা করবেন না, আপনি সরাসরি নিকটস্থ CSC সেন্টারে যান, সেখানে আপনি সহজেই আয়ুষ্মান গোল্ডেন কার্ড তৈরি করতে পারেন।

আরও পড়ুন