Ad
দেশনিউজ

তালিবান ইস্যুতে কেন্দ্রের পাশেই তৃণমূল

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

তালিবান (Taliban) ইস্যুতে ভারত সরকারের পাশেই রয়েছে তৃণমূল। কেন্দ্রের অবস্থানকেই সমর্থন জানাবে তারা। বৃহস্পতিবার আফগানিস্তান নিয়ে সর্বদল বৈঠকে যোগ দিয়ে এমনটাই জানালেন তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায় ও সৌগত রায়।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সৌগত রায় বলেন, ‘এই ইস্যুতে আমরা সরকারের পাশে আছি। আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন, এই কঠিন পরিস্থিতিতে জাতীয় স্বার্থে সকলকেই একত্রে থাকতে হবে।

Ad

একইরকম বার্তা দিতে হবে সকলকে। সেই বক্তব্যই আমরা বৈঠকে জানিয়েছি।’ তিন ঘণ্টার এই বৈঠকে আর কী কী বিষয় নিয়ে আলোচনা চলল?

এদিন সর্বদলীয় বৈঠকে তৃণমূলের তরফে একাধিক বিষয় সামনে আনা হয়। সৌগত রায় বলেন, ‘প্রথমত আমরা জানতে চেয়েছিলাম আফগানিস্তানে (Afghanistan) আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখনও অনেকে সেখানে আটকে রয়েছেন।

পশ্চিমবঙ্গের ১২৫ জন ব্যক্তি ওখানে রয়েছেন। সেই তালিকাও আমরা সরকারের কাছে জমা দিয়েছি।’ জানা গিয়েছে, সরকারের তরফে এই নিয়ে বিস্তারিত ব্যাখ্যা করে সকলকে নিরাপদে ফিরিয়ে আনার আশ্বাস দেওয়া হয়েছে বৈঠকে।

পাশাপাশি, তৃণমূলের তরফে জানতে চাওয়া হয়, দীর্ঘদিন ধরে আফগানিস্তানের যে সমস্ত ক্ষেত্রে ভারত সরকার বিনিয়োগ করেছে, সেগুলির ভবিষ্যৎ কী হবে? এই নিয়ে কংক্রিট কোনও উত্তর দিতে না পারলেও পরবর্তীতে বিস্তারিত আলোচনা হবে বলেও জানায় কেন্দ্র। অন্যদিকে, সৌগত রায় বলেন, ‘ইন্টারন্যাশনাল কমিটি অফ নেশনের বৈঠকে আফগানিস্তান ইস্যুতে ভারত কেন ঠাঁই পেল না, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল। যা নিয়েও পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র।’

সর্বোপরি আফগানিস্তান ইস্যুতে ভারত সরকার বাকি অধিকাংশ দেশের মতো ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’ নীতি অবলম্বন করেছে। এদিন সাংবাদিক বৈঠকে এমনটাই জানান তৃণমূলের দুই সাংসদ।

বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক শেষে জানালেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর। তিনি বলেন, ‘আফগানিস্তান থেকে প্রত্যেক আটকে পড়া ভারতীয়কে ফেরানো হবে’। এদিন বিদেশ সচিব হর্ষ বর্ষণ শৃংলা বলেন, ভারত এই মুহূর্তে ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’ নীতি অবলম্বন করেছে। তিনি জানান, দোহায় দেওয়া প্রতিশ্রুতি রাখেনি তালিবান। শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তরিত হয়নি। বরং আফগানিস্তানের পরিস্থিতি দ্রুত খারাপ হয়েছে। আর সেই কারণেই তৎপরতার সঙ্গে আফগান মুলুক থেকে ভারতীয়দের সরিয়ে আনছে কেন্দ্রীয় সরকার। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন NCP প্রধান শরদ পাওয়ার, কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে।

আরও পড়ুন