Ad
দেশ

সব জল্পনার অবসান, বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করল কমিশন

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

UBG NEWS, ডেস্ক : প্রত্যাশা মাফিক বিহার বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচনী কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন বিধিবদ্ধ সতর্কতা নিয়েই বিধানসভা নির্বাচন করা হবে।

মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন বিহারে এ বার ভোট গ্রহণ হবে ৩ দফায়। প্রথম দফায় ২৮ অক্টোবর ১৬ টি জেলার ৭১ টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। পরের দফায় ৩ নভেম্বর ভোট হবে ৯৪ টি আসনে। তৃতীয় দফায় ৭ নভেম্বর ১৫ টি জেলার ৭৮টি আসনে ভোট গ্রহণ করা হবে।

Ad

ভোটের ফল ঘোষণা হবে ১০ নভেম্বর।২৯ নভেম্বর শেষ হবে বিহার বিধানসভার মেয়াদ।২৪৩ আসনের বিহার বিধানসভার ৩৮ টি আসন তপশিলি জাতির জন্য এবং ২ টি আসনের তপশিলি উপজাতির জন্য সংরক্ষিত। করোনা আবহে যেখানে গোটা বিশ্বের ৭০ টি দেশ বিভিন্ন নির্বাচন পিছিয়ে দিয়েছে, সেখানে এদেশের কমিশন সতর্কতা অবলম্বন করেই নির্বাচনের পথে হাঁটল।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ঘোষণা শুক্রবার করেছেন, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কমিশন সবরকম সচেতনতা বজায় রাখবে।একটি বুথে ভোটারের সংখ্যা দেড় হাজার থেকে কমিয়ে ১ হাজার করা হয়েছে। ফলে ভোটের বুথের সংখ্যা ৬৩ হাজার থেকে বেড়ে হয়েছে লক্ষাধিক। ৭ লক্ষ স্যানিটাইজার, ৪৬ লক্ষ মাস্ক, ৬ লক্ষ পিপিই কিট, ২৩ লক্ষ গ্লাভস, ৭.২ কোটি সিঙ্গল উইজ হ্যান্ড গ্লাভসের ব্যবস্থা করা হয়েছে।

ভোটগ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে। সকাল ৭ টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।অন্যদিকে উপ নির্বাচনের দিনক্ষণ এদিন ঘোষণা করেনি নির্বাচন কমিশন। এই রাজ্যের ফালাকাটা এবং গোয়ালপোখরে উপ নির্বাচন হবার কথা। তবে সেই দিনক্ষণ আগামী মঙ্গলবার ঘোষণা হবে বলে জানান নির্বাচন কমিশনার সুনীল অরোরা।

চার রাজ্যের কিছু আপত্তি থাকায় এদিন উপ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয় নি। মঙ্গলবার ওই রাজ্য গুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ওই দিন উপ নির্বাচনে র দিনক্ষণ ঘোষণা হবে বলে জানিয়েছে কমিশন।

আরও পড়ুন