অবিলম্বে ‘এক দেশ – এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের

ইউবিজি নিউজ ডেস্ক : এক দেশ – এক রেশন কার্ড প্রকল্প নিয়ে মোদী সরকারের সঙ্গে দীর্ঘদিন ধরে বিবাদ চলছে পশ্চিমবঙ্গ সরকারের। এই রেশন কার্ড থাকলে দেশের যে কোনও জায়গা থেকে রেশন তুলতে পারবেন কোনও ব্যক্তি। কিন্তু রাজ্য সরকারের দাবি, মোদী সরকারের এই প্রকল্প থেকে রাজ্যের খাদ্যসাথী প্রকল্প অনেক ভাল। এই নিয়ে বিধানসভা নির্বাচনের প্রচারেও একে অপরকে আক্রমণ করে তৃণমূল ও বিজেপি।

দেশজুড়ে ‘এক দেশ এক রেশন কার্ড’ প্রকল্প চালু হয়েছে। কিন্তু এখনও তিনটি রাজ্যে চালু হয়নি। তার মধ্যে একটি পশ্চিমবঙ্গ। শুক্রবার রাজ্য সরকারকে ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট । বিষয়টি নিয়ে যদিও মতভেদ নেই রাজ্যের। নির্দেশের কপি হাতে পেলেই পদক্ষেপ করা হবে বলেও এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের কথা মাথায় রেখে শুক্রবার পশ্চিমবঙ্গ সরকারকে ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প দ্রুত চালু করার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। রাজ্যে যদিও ওই প্রকল্প চালু করতে দ্রুত কাজ চলছে।

শুক্রবার এক মামলার শুনানিতে রাজ্য সরকারকে অবিলম্বে ‘এক দেশ – এক রেশন কার্ড’ প্রকল্প চালু করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশে বিচারপতিরা বলেছেন, কোনও বাহানা ছাড়া অবিলম্বে এক দেশ – এক রেশন কার্ড প্রকল্প চালু করতে হবে পশ্চিমবঙ্গ সরকারকে। এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্য কল্যাণকর। এব্যাপারে কোনও অজুহাত শুনবে না আদালত।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই প্রকল্প চালু হলে গণবণ্টন ব্যবস্থায় রাজ্যের গুরুত্ব কমবে। সরাসরি কেন্দ্রের রেশন পৌঁছবে গরিবের ঘরে। যাতে রাজ্য সরকারের বিনামূল্যে সবাইকে খাদ্যশস্য বিলির দাবি চ্যালেঞ্জের মুখে পড়ে যাবে। তাই এই প্রকল্প চালু করতে চায় না রাজ্য সরকার। আদালতের নির্দেশের পর রাজ্য সরকার এই প্রকল্প লাগু করে কি না তা দেখার।