আগামী ১৮ ই জানুয়ারি দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য খুলবে স্কুল, জারি নির্দেশিকা

ইউবিজি নিউজ ব্যুরো : দিল্লি সরকার ১৮ই জানুয়ারী থেকে দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য অফলাইন ক্লাস পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য স্কুলগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে বিদ্যালয়গুলি শিক্ষার্থীদের আসন্ন ২০২১ এর বোর্ড পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের প্রস্তুত করতে পারে।

সিবিএসই ২০২১ ক্লাস ১০ এবং সিবিএসই ১২ শ্রেণির বোর্ড পরীক্ষা ১ মে থেকে শুরু হওয়ার কথা রয়েছে এবং স্কুলগুলি ১ মার্চ থেকে ৩০ এপ্রিলের মধ্যে সিবিএসই বোর্ডের ক্লাস ১০ এবং ক্লাস ১২ এর ব্যবহারিক, প্রকল্প এবং অভ্যন্তরীণ মূল্যায়ন পরীক্ষা গ্রহণ করবে।

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ডের (সিবিএসই) অধিভুক্ত স্কুলগুলি কীভাবে অফলাইন শিক্ষার জন্য বিদ্যালয়গুলি পুনরায় চালু করবে সে বিষয়ে শিক্ষাবিদ ও পরীক্ষার জন্য দিল্লি সরকার ১৩ জানুয়ারি একটি “ক্রিয়াকলাপের পরিকল্পনা” জারি করেছে। ব্যবহারিক এবং প্রাক-বোর্ড পরীক্ষা পরিচালনা করার সময় করোনা বিধি মেনে চলতে হবে।

সিবিএসই ক্লাস ১০ এবং সিবিএসই ক্লাস ১২ পরীক্ষা পরিচালনার বিষয়ে দিল্লি সরকারের গাইডলাইনে উল্লেখ করা হয়েছে যে কোনও বিদ্যালয়ের প্রাঙ্গনে কোনও করোনার লক্ষণযুক্ত শিক্ষার্থী বা কর্মীদের অনুমতি দেওয়া হবে না এবং প্রবেশপথে তাপমাত্রার পরীক্ষার বাধ্যতামূলক স্ক্রিনিং করতে হবে। COVID-19 এর নিয়মে স্বাস্থ্যবিধি এবং ফেস মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্বের নিয়মাবলী সহ অন্যান্য পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে।