ফের বাড়লো রান্নার গ্যাসের দাম, এবার ২৫ টাকা, এক মাসে সব মিলিয়ে 100 টাকা 

ইউবিজি নিউজ ডেস্ক : আবার ভর্তুকিহীন রান্নার গ্যাসের (Cooking Gas) দাম ২৫ টাকা বাড়ল।এর আগে ৫০ টাকা গ্যাসের দাম বাড়ার (Price increase) পর ১৪ কাটতেই আবার বুধবার মাঝরাতে ২৫ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। এই নিয়ে ফেব্রুয়ারি (February) মাসে রান্নার গ্যাসের দাম সাকুল্যে ১০০ টাকা বাড়লো।

রাষ্ট্রায়াত্ত জ্বালানি উৎপাদক সংস্থাগুলি জানিয়েছে এর ফলে ভর্তুকিহীন ১৪.২ কিলোগ্রাম গ্যাস সিলিন্ডারের কলকাতায় দাম হচ্ছে ৮২০ টাকা ৫০ পয়সা। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের ১৯ কিলোগ্রামের দাম ৫ টাকা করে হ্রাস পেয়ে হচ্ছে ১ হাজার ৫৮৪ টাকা। এর আগে রান্নার গ্যাসের দাম দু’বার বাড়লেও ভর্তুকির টাকা যেটা গ্রাহকদের ব্যাঙ্কে পরে সেটা বাড়েনি। ফলে সাধাণরণ মানুষের সংকট কমেনি। সাধারণ মানুষের অভিযোগ বেশ কয়েক মাস ধরে ধীরে ধীরে গ্যাসের ভর্তুকির টাকা ক্রমেই কমিয়ে আঁচে কেন্দ্র। কোনও রকম নির্দেশ ছাড়াই এই ভাবে ভর্তুকি দিন দিন কমছে। দাম বাড়ার কথা জানানো হলরেও জানানো হয়নি ভর্তুকি কমানোর কথা। এদিকে বিনা পয়সায় প্রধানমন্ত্রীর (PM) উজ্জ্বলা প্রকল্পে যাদের গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে, তাঁরা প্রথম সিলিন্ডার বিনা পয়সায় পেলেও পরের সিলিন্ডার কেনার টাকা তাঁরা কোথায় পাবেন সেই ভেবে তাঁদের মাথায় তাহা পড়েছে।

পেট্রোল,ডিজেলের দাম বাড়ার পর এবার চলতি মাসেই রান্নার গ্যাসের দাম তিন দফায় বেড়ে যে জায়গায় পৌঁছলো তাতে সাধারণ মানুষের কী হবে সেই চিন্তা বাড়ছে। কিন্তু সরকারের তরফে এই বিষয়ে কোনও মাথাব্যথা নেই।

তবে দেশের জ্বালানি উৎপাদক সংস্থাগুলির দাবি, বিশ্ব বাজারে যে ভাবে গ্যাস ও লেট্রোপণ্যের উৎপাদন খরচ বাড়ছে, তার জেরেই এই মূল্যবৃদ্ধি। তবে একই গ্যাস সিলিন্ডারের চরিত্র বদলে যেটা বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য গ্যাস উৎপাদক সংস্থাগুলি বাজারে বিক্রি করছে তার দাম পর পর দু’বার হ্রাস পেলো কেমন করে? এই প্রশ্ন তুলেছে বিরোধী রাজনৈতিক দলের নেতৃত্ব।

এর আগে ডিসেম্বরে (December) দাম বাড়বে না বলে দাম বাড়ানো হয়েছিল। ফেব্রুয়ারিতেও একইভাবে দাম না বাড়ানোর আশ্বাস দিয়েও শেষ পর্যন্ত রান্নার গ্যাসের দাম বাড়লো। এর ফলে নিম্নবিত্ত ও মধ্যবিত্তের হেঁসেলে সমস্যা বাড়ল।শুধু ফেব্রুয়ারি মাসেই রান্নার গ্যাসের দাম বেড়েছে তিন দফা