চালু হচ্ছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প, দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমেই করা যাবে আবেদন

ইউবিজি নিউজ : শুরু হচ্ছে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ (Lakshmi Bhandar) প্রকল্প। দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমেই আবেদন করা যাবে। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, গতবারের সাফল্যের কথা মাথায় রেখেই সাধারণ মানুষের সুবিধার্থে ফের শুরু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প। এবারে বিশেষভাবে প্রাধান্য দেওয়া হচ্ছেলক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে। কবে থেকে আবেদন করা যাবে দুয়ারে সরকারে? জানালেন মুখ্যমন্ত্রী।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘আগামী ১ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছেলক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। ১৬ আগস্ট থেকে চালু হচ্ছে দুয়ারে সরকার। ১৬ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকারে আবেদন করতে পারবেন রাজ্যের মানুষ। লক্ষ্মীর ভাণ্ডার ছাড়াও সমস্ত সরকারি প্রকল্পের জন্য আবেদন করা যাবে।’ জানা গিয়েছে ২৫ থেকে ৬০ বছর বয়সীরা আবেদন করতে পারবেন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য। তবে সরকারি চাকুরীজীরা এই প্রকলপের সুবিধা পাবেন না।

পাশাপাশি, শিক্ষকদের বাড়ির কাছে বা নিজের জেলায় বদলির জন্য বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের। এবার “উৎসশ্রী” পোর্টালের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেন, ‘শিক্ষকদের জন্য চালু হচ্ছে উৎসশ্রী প্রকল্প। যাঁরা নিজেদের জেলায় বদলি চান, বা বাড়ির সামনে কোনও স্কুলে তাঁদের ক্ষেত্রে। তবে দশজনে যদি এক জায়গায় চান, সেটা তো সম্ভব নয়। শিক্ষকদের যাতে দূরে যেতে না হয়। অন্তত যতটা সম্ভব তাঁদের কাছাকাছি করা যায় সেটা দেখার জন্য একটা পোর্টাল হচ্ছে। যেখান শিক্ষকরা নিজেরাই আবেদন করতে পারবেন। শিক্ষা দফতর সেই অনুযায়ী ব্যবস্থা নেবে।’