Ad
দেশ

বিনামূল্যে ভ্যাকসিন এর জন্যই পেট্রোলের দাম বৃদ্ধি, ফাঁস করলেন খোদ মোদীর মন্ত্রী

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : দেশে ক্রমশ বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম! প্রত্যেকদিনই হু হু করে কার্যত বাড়ছে। উত্‍সবের মরশুমে এভাবে দাম বৃদ্ধি হওয়াতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।

আর এই অবস্থায় নতুন করে ফের একবার আজ সোমবার দাম বাড়ল পেট্রোল-ডিজলের। এভাবে মূল্যবৃদ্ধিতে ক্ষোভ বাড়ছে। আর এই ক্ষোভের মুখেই বিতর্কিত মন্তব্য করে মোদী সরকারের অস্বস্তি বাড়ালেন পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস বিষয়ক (Petroleum and Natural Gas) মন্ত্রকের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি।

Ad

তাঁর মতে, দেশের মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দিতেই নাকি বাড়ছে পেট্রোল ডিজেলের দাম। শুধুব তাই নয়, এক লিটার খাওয়ার জলের সঙ্গে পেট্রোলের দামের তুলনা ঠেনেছেন কেন্দ্রীয় এই মন্ত্রী।
কেন্দ্রীয় এই মন্ত্রী বলেন, পেট্রোল মোটেই মহামূল্যবান নয়। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলি এর উপর বেশ কিছু কর চাপায়।

দেশের মানুষের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি বলেন, তোমরা তো বিনামূল্যে করোনা ভ্যাকসিন নিচ্ছো। করোনা ভ্যাকসিনের জন্যে বিশাল এই খবচের জন্যে বিপুল টাকা কথা থেকে আসছে? ভ্যাকসিনের জন্যে তো কেউ কোনও টাকা দিচ্ছে না। একেবারে বিনামূল্যে এই ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এই করের টাকা থেকেই ভ্যাকসিন বিনামূল্যে মানুষকে দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

রামেশ্বর তেলি অসম, ডিব্রুগড় থেকে এবার লোকসভাতে যাওয়া পান। আর সেখান থেকেই সরাসরি মোদীর মন্ত্রীসভাতে পাকাপাকি ভাবে জায়গা করে নিয়েছে। তবে যেভাবে এদিন জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে চাঞ্চল্যকর দাবি করেছেন কেন্দ্রীয় এই প্রতিমন্ত্রী তাতে চরম অস্বস্তি তৈরি হয়েছে। শুধু তাই নয়, জ্বালানির মূল্যবৃদ্ধিতে যেখানে মানুষের কার্যত পকেটে আগুন ধরছে সেখানে আরও চাঞ্চল্যকর মন্তব্য তাঁর।

কেন্দ্রীয় এই মন্ত্রী বলেন, আমাদের সরকার ১৩০ কোটী মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার টার্গেট নিয়েছে। প্রত্যেকটি ভ্যাকসিনের দাম ১২০০ টাকা করে। সাধারণ মানুষ দুটি করে ভ্যাকসিন নিচ্ছে। তাহলে কত টাকা সরকারের খরচ হচ্ছে? প্রশ্ন মন্ত্রীর। তবে প্রতিমন্ত্রী রামেশ্বর তেলির দাবি, এক লিটার পেট্রোলের দাম পড়ে ৪০ টাকা।
কেন্দ্র এবং রাজ্য এর উপর কর বসিয়ে থাকে। তবে বিশ্বের বাজারে ক্রুড ওয়েলের দাম বাড়লে এমনিতেই পেট্রোল-ডিজেলের দাম বাড়ে বলে দাবি। তবে মন্ত্রক কোনও দাম ইরধারিত করে না বলেও সাফ উত্তর তাঁর। অন্যদিকে এক লিটার হিমালয়ান ওয়াটারের সঙ্গেও পেট্রোকের তুলনা টেনেছেন। তাঁর দাবি, এক লিটার হিমালয়ান ওয়াটার এক লিটার পেট্রোলের থেকেও দামি।

উল্লেখ্য, ফের বাড়ল জ্বালানি তেলের দাম। এই নিয়ে টানা সাতদিন বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। একশোর দোড়গোড়ায় পৌঁছে গিয়েছে ডিজেলের দাম। কলকাতায় আজ পেট্রোলের দাম লিটার প্রতি ২৯ পয়সা বেড়েছে। আর ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ৩৫ পয়সা।

আরও পড়ুন