Ad
দেশ

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত খারিজ করল হাইকোর্ট, বড় জয় তৃনমুলের

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ব্যুরো : স্ক্রুটিনির পরে পুরুলিয়ায় তৃনমুল কংগ্রেস প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল করেছিল নির্বাচন কমিশন (eci)। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবার হাইকোর্টে যায় তৃনমুল। এদিন নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কে খারিজ করে হাই কোর্ট। তৃনমূলের পুরুলিয়ার জয়পুর কেন্দ্রের প্রার্থী উজ্জ্বল কুমারকে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়ার জন্য কমিশন কে নির্দেশ দিল আদালত। এতে নিজেদের জয় দেখছে তৃনমুল।

২৭ শে মার্চ রাজ্যে নির্বাচন শুরু হবে। প্রথম দফার নির্বাচনে পুরুলিয়ার জয়পুরে তৃনমুলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন উজ্জ্বল কুমার। তিনি জোড়া ফুল প্রতীকে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন জমা দেন। বুধবার সেই মনোনয়ন পত্র খুটিয়ে দেখার পরে বাতিল করে নির্বাচন কমিশন(eci)। কমিশনের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় তৃনমুল। আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত খারিজ করে দেয়। এদিন আদালতের রায়ে স্বস্তী পায় উজ্জ্বল বাবু। আদালতের নির্দেশে ভোটে লড়াই করার সুযোগ পাচ্ছেন তিনি।

Ad

প্রথম দফায় পুরুলিয়ায় ৯ টি আসনে ভোট হচ্ছে। ৯ ই মার্চ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল। ১৩ জন প্রার্থী জয়পুর কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দাখিল করে। বুধবার সেগুলি যাচাই করে নির্বাচন কমিশন। তারপরে তৃনমুল প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়।

কেন মনোনয়ন বাতিল করল নির্বাচন কমিশন (eci)

হলফ নামায় ত্রুটি থাকার জন্য মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন(eci)। সেই সিদ্ধান্ত ওয়েবসাইটে জানিয়ে দেয় তারা। তারপরেই শোরগোল পরে রাজ্যজুড়ে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যায় তৃনমুল। আদালত কমিশনের সিদ্ধান্ত খারিজ করে।

কি রায় দেয় আদালত

বৃহস্পতিবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্জ্যের বেঞ্চে মামলা উঠে। দুই পক্ষের সওয়াল জবাব শোনার পরে তৃনমুল প্রার্থীর পক্ষে রায় দেয় আদালত। আদালত জানিয়ে, কমিশন যে কারন দেখিয়ে মনোনয়ন বাতিল করেছে তা সামান্য। সেই কারন কে উপেক্ষা করলে তেমন ক্ষতি নেই। উজ্জ্বল কুমারের মনোনয়ন গ্রহন করতে হবে কমিশন কে।

আদালতের নির্দেশের ফলে উজ্জ্বল কুমারের ভোটে লড়তে কোনো অসুবিধা রইল না।

এই কেন্দ্রে ত্রিমুখি লড়াই হচ্ছে এবার। বিজেপির হয়ে মনোনয়ন জমা করেছেন নরহরি মাহাতো । জোটের পক্ষে সিংহ চিহ্নে লড়ছেন ধীরেন মাহাতো।

আরও পড়ুন