কপালে চিন্তার ভাঁজ সরকারের, একদিনে করোনা আক্রান্ত ১ লক্ষ ৩১ হাজারের বেশি

নয়াদিল্লি, ৯ এপ্রিলঃ দেশ জুড়ে ফের বাড়ছে করোনার প্রকোপ। দিন যত যাচ্ছে ততই উদ্বেগ বাড়িয়ে হু-হু করে বাড়ছে সংক্রমিত রোগীর সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এই অবস্থায় করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে সরকারের।

শুক্রবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ১ লক্ষ ৩১ হাজার ৯৬৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের দিনের থেকে প্রায় ৫ হাজার বেশি। আপাতত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৩০ লক্ষ ৬০ হাজার ৫৪২ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৬৭ হাজার ৬৪২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৮০ জনের। এই সংখ্যাটা চলতি বছরে সর্বোচ্চ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনামুক্ত হয়েছেন ৬১ হাজার ৮৯৯ জন। যা দৈনিক আক্রান্তের থেকে অর্ধেকেরও কম। যার ফলে দেশের মোট অ্যাকটিভ কেস একধাক্কায় বেড়ে দাঁড়াল ৯ লক্ষ ৭৯ হাজার ৬০৮ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ১ কোটি ১৯ লক্ষ ১৩ হাজার ২৯২ জন। এখনও পর্যন্ত দেশে মোট টিকা পেয়েছেন ৯ কোটি ৪৩ লক্ষ ৩৪ হাজার ২৬২ জন। রাজ্যগুলির মধ্যে শুধু মহারাষ্ট্রেই প্রায় ৬০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, পাঞ্জাব, গুজরাট, মধ্যপ্রদেশের ছবিটাও রীতিমতো উদ্বেগজনক।

এরাজ্যেও ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় গতকালই বেশি প্রভাবিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে তিনি জানিয়েছেন, করোনা নিয়ে মানুষ উদাসীন হয়ে গিয়েছে। পরিস্থিতি ভয়াবহ হওয়ার পিছনে এটাই কারণ। নতুন করে সার্বিক লকডাউনের কথা না ভাবলেও করোনা কার্ফুর পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।